Skip to main content

WB TET Preparation Tips 2023, Study Material, Maths pedagogy


EVERYTHING0365.BLOGSPOT.COM    


 অংক পেডাগোজি:-


১) গণিতের ক্লাসে কোনো শিক্ষার্থীরা হীনমন্যতা দেখা দিলে, সে—নিজেকে লুকিয়ে রাখে।

২) আধুনিক পাঠক্রমের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল – পরিবর্তনশীলতা

৩) একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি ক্লাসটেস্টের জন্য কোন্ প্রকার প্রশ্ন নির্বাচন করবেন? — নৈর্বক্তিক প্রশ্ন / সংক্ষিপ্ত প্রশ্ন

৪) নীচের কোন শিক্ষা সহায়ক উপকরণটি গণিত শিক্ষণের ক্ষেত্রে অধিক উপযোগী? - শ্রুতি নির্ভর সহায়ক উপকরণ।

৫) গণিতের প্রকৃতি হল – যৌক্তিক।

৬) শিক্ষার্থীর গণিত পরীক্ষায় পাশ করার প্রচেষ্টা যে চেতনার দ্বারা উদ্‌বোধিত হয়, তা হল –
প্রেষণা।

৭) মূল্যায়ন হল — শিক্ষার্থীর অগ্রগতি ও শিক্ষা কার্যক্রমের খতিয়ান।

৮) একজন গণিত শিক্ষকের নীচের কোন ভূমিকাটি পালন করা উচিত বলে আপনি মনে করেন? - বিষয়টি ছাত্রছাত্রীদের শেখানো

৯) টিচিং মেশিনের সাহায্যে যখন ছাত্রছাত্রীরা গণিতের সমস্যামূলক প্রশ্নের সমাধান করে, তখন তারা নীচের কোন পদ্ধতির সাহায্য গ্রহণ করে? প্রোগ্রামড্ ইনষ্ট্রাকশন

১০) শ্রেণিতে গণিতের পাঠদান শুরু করা যেতে পারে – প্রশ্ন জিজ্ঞাসা করার মাধ্যমে

১১) বার্ষিক পরীক্ষায় প্রস্তুতি হিসাবে একজন শিক্ষক বা শিক্ষিকার করণীয় হল— মাঝে মাঝে শ্রেণিতে অভীক্ষার ব্যবস্থা করা

১২) আপনার মতে, একজন ছাত্র বা ছাত্রীকে গণিতের প্রতি মনোযোগী করে তোলা যেতে পারে বারে বারে চর্চার মাধ্যমে।

১৩) পেডাগজি হল শিক্ষণ ও শিখণ সম্পর্কিত বিদ্যা।

১৪) গণিত শিক্ষণের নিয়ম ও নীতিগুলি নীচের কোনটি থেকে এসেছে? আচরণ -

১৫) বিদ্যালয় স্তরে গণিত বিষয়ে সবথেকে কার্যকরী মূল্যায়ন পদ্ধতি হল— নির্ণায়ক।

১৬) গণিত শিখনের ক্ষেত্রে নীচের যেটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ তা হল— শিখনের আকাঙ্কা।

১৭) যদি কোনো শিক্ষার্থী গণিতের ক্লাসে নিয়মিত না আসে, তাহলে শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি কী করবেন ? - -বিষয়টি প্রধান শিক্ষক ও অভিভাবককে জানাবেন।

১৮) একজন ভালো গণিত শিক্ষক হিসেবে আপনার গুরুত্বপূর্ণ -প্রথম কাজটি হবে ছাত্রছাত্রীদের সঠিকভাবে বোঝা।

১৯) একজন গণিত শিক্ষকের বা শিক্ষিকার শিক্ষাদানের মূল উদ্দেশ্যে হল- ছাত্র- ছাত্রীদের চিন্তন ক্ষমতার বিকাশে সহায়তা করা

২০) গণিত শিখনের জন্য নীচের যেটি সহায়ক নয় – সহায়িকা পুস্তক ব্যবহার

২১) গণিতে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য যে ধরনের পরীক্ষা কার্যকরী হতে পারে প্রকল্প ও অ্যাসাইনমেনটের মাধ্যমে পরীক্ষা

২২) আইডেন্টিক্যাল এলিমেন্ট' এই কথাটি গণিত শিক্ষণের ক্ষেত্রে নীচের যে বিষয়টির সঙ্গে

সম্পর্কযুক্ত তা হল শিখন সঞ্চালন

২৩) একজন আদর্শ গণিত শিক্ষকের বা
শিক্ষিকার সর্বাপেক্ষা গুরুত্বপূর্ন কাজ হল গণিত শিক্ষণের উদ্দেশ্য নিরূপণ করা

২৪) আপনার মতে, একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা হওয়ার জন্য নীচের কোনটি বিশেষ

প্রয়োজন? – সঠিক ব্যক্তিত্ব

২৫) গণিত বিষয়ে শিক্ষার্থীর কৌতূহলের সঙ্গে নীচের যে বিষয়টি সংযুক্ত নয়, তা হল --একাকীত্ব

২৬) গণিত শিক্ষণের ক্ষেত্রে নীচের যে বক্তব্যটিকে আপনি সঠিক বলে মনে করেন, তা হল — শিক্ষণ শিখনকে ত্বরান্বিত করে

২৭) একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি কোন আচরণটি ক্লাসে অবলম্বন

করবেন? — • গণতান্ত্রিক

২৮) কোনো ক্লাসে ছাত্রছাত্রীরা গণিতের পাঠ
বুঝতে না পারলে, একজন শিক্ষক বা শিক্ষিকা

হিসেবে আপনারা করণীয় কী? — বিভিন্ন উদাহরণের সাহায্যে বিষয়টিকে ছাত্রছাত্রীদের উপযোগী করে বলবেন

২৯) গণিতের ক্লাসে ব্যবহৃত ব্ল্যাকবোর্ড এবং গ্রাফ - বোর্ড হল একপ্রকার দর্শননির্ভর - শিক্ষা সহায়ক উপকরণ

৩০) গণিতের ক্লাসে কোনো ছাত্রছাত্রী যদি কোনো অংক গতানুগতিক নিয়মে না করে, বিকল্পভাবে সমাধান করে, তাহলে শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি কী করবেন? – তকে উৎসাহিত করবেন

৩১) ছাত্রছাত্রীরা ক্লাসে সেই গণিত শিক্ষককে খুবই শ্রদ্ধা করে, যিনি - গণিতের সমস্যাগুলি

ছাত্রছাত্রীদের ভালো করে বুঝিয়ে দেন

৩২) গণিতের ক্লাসে মনোযোগ আকর্ষণের জন্য
একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে

আপনি কি করবেন ? – ছাত্রছাত্রীদের সঙ্গে সরাসরি রেখে গণিত বিষয়ে কথা বলবেন।
৩৩) শিক্ষার্থীর গণিত বিষয়ে ধারণার বিকাশ প্রাথমিকভাবে নীচের যেটির সঙ্গে সম্পর্কযুক্ত, তা হল – বৌদ্ধিক বিকাশ

৩৪) প্রকল্প পদ্ধতি' উদ্ভাবন করেন। - কিল পাট্রিক।

৩৫) গণিতের পাঠ্যসূচি উন্নয়নের প্রধান উপাদান হল পুস্তকের সূচিপত্র / শিক্ষাদান পদ্ধতি কিল প্যাট্রিক শিক্ষাগত লক্ষ্য ও উদ্দেশ্য।
৩৬) আপনার গণিতের ক্লাসে কোনো ছাত্র বা ছাত্রী আংশিক সঠিক উত্তর দিলে আপনি কী করবেন ? - সঠিক তথ্য দেবেন

৩৭) আপনার মতে একজন গণিত শিক্ষক বা শিক্ষিকার প্রেরণার মাত্রা নীচের কোন বিষয়টির ওপর নির্ভর করে ? - শিক্ষার্থী ও পেশার প্রতি আনুগত্য।

৩৮) গণিত বইয়ের পাঠ্যসূচির বিষয়বস্তু হওয়া উচিত - পাঠক্রম অনুযায়ী

৩৯) গণিত শিক্ষণের ক্ষেত্রে বক্তৃতা পদ্ধতির প্রধান অসুবিধা হল – নিস্ক্রিয় শ্রেণি/এটি

মনোবিজ্ঞান সম্মত নয় / এতে প্রেষণা গড়ে তোলা যায় না

৪০) গণিত শিক্ষণ পদ্ধতি ক্ষেত্রে একটি স্বাধীন চল হল: - শিক্ষার্থী।

৪১) প্রাথমিক স্তরের অন্তর্গত সবথেকে ছোট কত বছরের শিশুদের আঙুল গণনা করতে

বলা যেতে পারে? ৭ বছর -

৪২) একজন গণিত শিক্ষকের যে গুন অপরিহার্য, তা হল – ব্যক্তিত্ব / বিষয়বস্তু সম্পর্কে

ধারণা / শিক্ষকতার যোগ্যতা

৪৩) সংখ্যাশ্রেণি পুনরাবৃত্তি করতে পারা সংখ্যাগত স্মৃতি -

৪৪) নীচের যে কাজটি একজন গণিত শিক্ষক বা শিক্ষিকার সঙ্গে যুক্ত নয়, তা হল –আয়-ব্যয়

৪৫) গণিতের পাঠক্রমের সুনির্দিষ্ট অংশ হল - পাঠ্যসূচি

৪৬) শিশুর কাছে গণিত শিক্ষা বোঝাস্বরূপ হয়, যখন বিষয়বস্তু উপলদ্ধি করতে পারে না।

৪৭) গণিত শিখনের ক্ষেত্রে শিশুর দেহ ও মনের মধ্যে সমন্বয় সাধন করে – মস্তিক

৪৮) সর্বাপেক্ষা বেশি শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহৃত হয় গণিতের যে শাখায় শিক্ষাদানের

ক্ষেত্রে, সেটি হল – জ্যামিতি
                                                   DOWNLOAD PDF CLICK HERE

৪৯) গণিতের বিভিন্ন ধারণা ব্যাখ্যা করতে পারা কোন সামর্থ্যের বহিঃপ্রকাশ? – - বোধমূলক।

৫০) একজন গণিত শিক্ষকের শ্রেণিকক্ষে কীভাবে প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত? — - শিক্ষার্থীদের মাঝে দাঁড়িয়ে / উচ্চকন্ঠে / বৈচিত্রের নীতি অনুসরণ করে

৫১) গণিতশাস্ত্র হল একপ্রকার – সংখ্যা বিজ্ঞান / বুদ্ধি বিজ্ঞান / গণনা

৫২) নীচের কোন প্রকার প্রশ্নে গণিতের বিষয়বস্তু জ্ঞান সঠিকভাবে পরিমাপ করা যায় না? — রচনাধর্মী প্রশ্ন

৫৩) বর্ণালী ভালো নাচতে পারে, গান ও গায় কিন্তু অঙ্কে বড্ড কাঁচা। গণিতের শিক্ষক বা শিক্ষিকা হিসাবে আপনি বর্ণালীকে কীভাবে চালনা করবেন? - - বর্ণালীকে বলবেন যে সে গণিতেও ভাল করতে পারবে এবং গণিতের ধারনা।

৫৪) গণিত বিষয়ে সামগ্রিক মূল্যায়ন বলতে বোঝায় - শিক্ষণ পদ্ধতির মূল্যায়ন

৫৫) গণিত বইয়ের পাঠ্যসূচি হওয়া উচিত যৌক্তিক ক্রম অনুসারে

৫৬) 'গণিত হল মানব সভ্যতার দর্পণ' এই উক্তিটির প্রবক্তা হলেন – হগবেন

৫৭) প্রাথমিক স্তরের শিশুদের গণিত শিক্ষণ কৌশল হিসেবে যেটি একেবারেই গ্রহণযোগ্য নয়, তা হল - - সিমপোসিয়াম

৫৮) গণিতের মূল্যায়নের জন্য একজন গণিত শিক্ষক - শিক্ষিকার ব্যবহার করা উচিত - রচনাধর্মী প্রশ্ন / মৌখিক প্রশ্ন / নৈর্ব্যক্তিক প্রশ্ন

৫৯) গণিত বিষয়ে সংশোধনমূলক শিক্ষণের প্রধান উদ্দেশ্য হল – পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের পৃথকভাবে সাহায্য করা

৬০) একজন আদর্শ গণিত শিক্ষকের কাজ হবে – মুখোমুখি শিক্ষাদান এবং সমস্ত বিষয় পুঙ্খানুপুঙ্খ আলোচনা করা

৬১) গণিতের পাঠ্যক্রম প্রণয়নের ক্ষেত্রে সবচেয়ে কম গুরুত্বপূর্ণ উপাদান হল— রাজনৈতিক চাহিদা

৬২) প্রতীকধর্মী শিক্ষণের একটি উদাহরণ হল — আলোচনা

৬৩) প্রদত্ত রেখার দৈর্ঘ্য সঠিকভাবে নির্ণয় করার কাজটি কতবছর বয়সী শিশুদের অভীক্ষাপদ

হিসেবে ব্যবহৃত হতে পারে? – ১১ বছর

৬৪) সংশোধনমূলক শিক্ষণের ক্ষেত্রে একজন গণিত শিক্ষকের বা গণিত বিষয়ের দখল ছাড়াও মনস্বত্বজ্ঞানের প্রয়োজন গণিত শিক্ষিকার

৬৫) শিক্ষা সহায়ক উপকরণগুলি ক্লাসে
শিক্ষার্থীদের সামনে উপস্থিত করা হয়, শিক্ষণকে

উৎসাহ ব্যাঞ্জক করার জন্য / ফলপ্রুস করার জন্য / উদ্দীপিত করার জন্য।

৬৬) জ্ঞান, বোধ/উপলদ্ধি, প্রয়োগ, বিশ্লেষণ, সংশ্লেষণ এবং মূল্যায়ন - এই ছয়টি বিষয় নীচের যে ক্ষেত্রটির সাথে যুক্ত তা হল— বৌদ্ধিকক্ষেত্র

৬৭) বিদ্যালয়ে সংশোধনমূলক শিক্ষণের ব্যবস্থা করা হয় — একক অভীক্ষা গ্রহণের পর।

৬৮) শিশুর বৌদ্ধিক ক্ষেত্রকে ভাগ করা হয়েছে – ৬ ভাগে

৬৯) বিশ্লেষণ থেকে সংশ্লেষণের দিকে অগ্রসর হওয়া' • এটি হল একটা - ম্যাক্সিম

৭০) ব্লু প্রিন্ট প্রস্তুত করা হল— প্রশ্নপত্র প্রস্তুত করার জন্য

৭১) কাদের জন্য সংশোধনমূলক শিক্ষণের প্রয়োজন হয় ? ক্লাসে পিছিয়ে পড়া -

ছাত্রছাত্রীদের জন্য / ক্লাসের গড়মানের চাইতে অনেক এগিয়ে থাকা ছাত্রছঅত্রীদের জন্য

Comments

Popular posts from this blog

SSC GD Model Question Paper for Hindi grammar

Subscribe Our youtube channel- Click Here SSC GD Previous Papers, Model Papers, Sample Papers PDF Download link is available here. You will find the direct link to access all the SSC GD Previous Papers and Model Papers and also the link to download the SSC GD Sample Papers. By this, aspirants will be able to make preparations for their upcoming SSC GD Examinations 2023. Keep Scrolling through this article for more details. • SSC GD Previous Papers • SSC General Duty Model Papers • Instructions to use the GD Constable Model Papers • SSC GD Sample Papers PDF Download The Staff Selection Commission (SSC) has published the SSC GD Previous Papers on the official web portal ssc.nic.in. The Authority uploads the previous year’s papers annually to help out the aspirants prepare for the examinations. This helps the aspirants to get an idea for the examination question paper and to complete the practice of the syllabus accordingly. Recently, the Staff Selection Co...

Hindi Alphabet Varnamala and Latters

  Hindi Alphabet Varnamala and Latters edited by study care(kajem shaikh) Table of Contents l  Hindi Alphabet Varnamala and Latters l  Hindi Alphabet Vowel ( हिंदी   वर्णमाला   स्वर ) l  Hindi Alphabet Consonant ( हिंदी   वर्णमाला   व्यंजन ) l  Hindi Varnamala Chart ( हिंदी   वर्णमाला   चार्ट ) l  Hindi Sanjukt Alphabate ( हिंदी   संजुक्त   वर्णमाला ) l  Hindi Varnamala Chart pdf Download l  Hindi Varnamala in English l  Hindi Alphabet Varnamala FAQs   Hindi Alphabet Varnamala and Latters   हिंदी   भाषा   विश्व   की   समस्त   भाषाओं   में   सर्वाधिक   वैज्ञानिक   भाषा   है , जिसे   भारत   की   राष्ट्रभाषा   और   राजभाषा   का   दर्जा   हासिल   है।   विश्व   की   प्रत्येक   भाषा   की   तरह   ही   हिंदी   भाषा   ...

Paryayvachi Shabd practice set-2 (पर्यायवाची शब्द) Synonyms in Hindi, समानार्थी शब्द

Paryayvachi Shabd (पर्यायवाची शब्द) किसे कहते हैं? पर्याय शब्द का अर्थ समान होता है. पर्यायवाची शब्द का अर्थ हुआ समान अर्थ वाला. अर्थ की समानता व्यक्त करने वाले शब्दों के समूह को पर्यायवाची शब्द कहते हैं. किसी भी भाषा में पर्यायवाची शब्द का बहुत महत्व होता है किन्तु किसी शब्द के प्रत्येक पर्यायवाची शब्द का प्रयोग समान अर्थ में नहीं होता है. Paryayvachi Shabd Hindi Paryayvachi Shabd Hindi 01. अंक - गोद, क्रोड़, पार्श्व, संख्या, गिनती, आँकड़ा 02. अंग - भाग, अंश, हिस्सा, गात्र, पक्ष, अवयव, अज़ो 03. अंगिका - कंचुकी, अँगिया, चोली, ब्रा, बॉडिस 04. अँगूठि - मुद्रिका, मुँदरी, छल्ला, रिंग 05. अंचल - क्षेत्र, इलाका, प्रदेश, प्रान्त, भाग, आँचल, पल्लू, किनारा 06. अंजाम - नतीजा, परिणाम, फल, अंत, ख़ात्मा, परिणाम 07. अंत - अवसान, इति, आख़िर, उन्मूलन, नाश, संहार 08. अंतर - फ़र्क़, भिन्नता, भेद, असमानता, फ़ासला, दुरी 09. अंतराल - मध्यांतर अवकाश अंतर समयांतर 10. अंतर्धान - ओझल, ग़ायब, तिरोभूत, तिरोहित, लुप्त 11. अक्सर - अधिकतर, अमूमन, बहुधा, बार-बार 12. अनादर - निरादर, तिरस्कार, अपमान, अवज्ञा, अव...