गुरुवार, 27 जनवरी 2022

মনে ভাবি



নদীর স্রোত বয়ে চলে

              সো সো করে,

               মিলবে বলে 

        মোহনার সাথে।

 

আমার মন ছুটে চলে

      ধুরুক ধুরুক করে,

কখন গিয়ে পৌঁছাবে

              তার অন্তরে।


                                               নদীর স্রোত মিলবে যখন মোহনায়

                                আমি খুঁজে পাবো তাকে কলেজের বারান্দায়।


                                                                        দিলাম আমি কথা

                                                           অবশ্যই পাবো তার দেখা।।


ব্যাখ্যা ও বিশ্লেষণ

আকারে অনেক ছোটো একটি কবিতা। তবে এর ভাব অনেক আছে। নদীর স্রোতের মতো মন সবারই ছুটে চলে। কিন্তু কারো একটু কম কিংবা কারো একটু বেশি। তবে মনে হচ্ছে আমার টাই একটু বেশি ছুটে চলেছিল সেই সময়। যখন আমি কলেজের প্রথম বর্ষের ছাত্র ছিলাম। আমাদের বিভাগীয় প্রধান একদিন আমাকে ডেকে বলেছিলেন, প্রেম করো??আমি বলেছিলাম না। আমার খুব ভালো ভাবেই মনে আছে। তখন উনি আমাকে উৎসাহ দিয়ে বলেছিলেন কলেজে এসেছো এক আধটা প্রেম না করলেই নয়। আমার মনে উনি এও বলেছিলেন প্রেম নিয়ে দু এক লাইন যেন বলি। তার উত্তর হিসেবে আমি এই ১২ লাইন বলেছিলাম, তবে সেটা খুব সহজেই হয়ে যায় নি  অনেক পাপর পাকাতে হয়েছিল। তার পর এই কটা লাইন বলতে পারি। যাক গে এবার এই ছোটো কবিতা , কবিতা ঠিক বলা যায় না, ছড়া বললেই চলে। যাইহোক এই ১২ লাইনের ছড়া বলি বা কবিতা, এর একটু ব্যাখ্যা করা যাক ।


মানুষের মন সর্বদা ছুটে চলে নদীর স্রোতের মতো। এই  ধীরে ধীরে চলার মাঝেই তা কখনো কখনো প্রেম নামক এক প্রাণীর সাথে ধাক্কা খেয়ে পড়ে যায় আবার কখনো থেমে যায়। তবে সেই ঘটনাটাই এখানে উঠে এসেছে । নদীর স্রোত সো সো শব্দে ছুটে চলে, আর আমাদের মন টাও সেই রকম ধূরুক ধুরুক্ করে ছুটে চলে। লেখা অনুসারে  নদীর স্রোত যখন নদীর মোহনার সাথে মিলে যাবে, ঠিক তখনই আমাদের মনটাও তার মনের সাথে মিলবে। তবে কখনো কখনো একথা সত্য নাও হতে পারে । এটা শুনে বাস্তব বলে মনে হলেও এতে অনেক বেশ কিছুটা অবাস্তবও লুকিয়ে আছে। তবে এটা পুরোপুরি আমার মনের কথা, আপনাদের মনে কি কখনো এরকম ভাবনা জাগে, যদি এর উত্তর হ্যাঁ হয়, তবে আমাদের জানান। 


সে সব কথা বাদ যাক, আমাদের লেখা আপনাদের ভালো লাগলে অবশ্যই লাইক দিবেন এবং আমাদের পেজ শেয়ার করবেন। আমাদের চ্যানেল subscribe করুন।


Www. everything0365.blogspot.com

Facebook

YOUTUBE










कोई टिप्पणी नहीं:

एक टिप्पणी भेजें

If you have any doubts, let me know or write us Kajemshaikh0365@gmail.com

Featured Post

सामान्य हिंदी की तैयारी Samanya Gyan लुसेंट सामान्य हिंदी PDF सामान्य हिंदी के 51 महत्वपूर्ण प्रश्न Samanya Gyan ke prashn सामान्य हिंदी व्याकरण

सामान्य हिंदी की तैयारी Samanya Gyan लुसेंट सामान्य हिंदी PDF सामान्य हिंदी के 51 महत्वपूर्ण प्रश्न Samanya Gyan ke prashn सामान्य हिंदी व्य...