गुरुवार, 27 जनवरी 2022

ঈশ্বরের প্রতি


 

মনের মাঝে আছো তুমি

জানি আমি, সব কিছুই জানি।

তুমি আমার জীবন দাতা, তুমি আমার প্রাণ

দাও আমাকে একবার তুমি, করিতে প্রণাম।

তুমি হও কত দয়াবান

আমি হই শত অপমান।

আছো তুমি আগে সবার

আমি থাকতে চাই তারপর।

তুমি থাকো সবার উপর

থাকি আমি সবার পর।

ও আমার জীবনের মালিক

আর কত হবো আমি অমানবিক।

তুমি করো সকলেই মাপ

যারা করে শত শত পাপ।

তুমিই সবার বিধাতা, তুমিই দেখাও পথ

সকলকে সৎ পথ দেখাও

সকলকে সৎ পথ দেখাও।



ব্যাখ্যা ও বিশ্লেষণ

ঈশ্বরের দেখা কে না চাই? এর উত্তর সকলেরই জানা। ঈশ্বরের দেখা চাই না এমন মানুষের দেখা পাওয়া ভার হবে। তাই কখনো কখনো আমরা নিজেরাই নিজেদের মধ্যে ঈশ্বরের অস্তিত্ব খুঁজে নিয়ে থাকি, যদিও সেটা বাস্তবে কতটা সত্যি একমাত্র তিনিই জানেন। আমাদের মনে ঈশ্বরের উপস্থিতি থাকাটা স্বাভাবিক ভাবেই মনে হয়। কারণ জগৎ সৃষ্টি থেকে আজ পর্যন্ত আমাদের ভিতরে ঈশ্বরের অশেষ মহিমা। তাই তাঁর প্রতি একটা বিশ্বাস থেকেই যায়। এটাকে কেউ মানুন আর নাইবা মানুন। 



ঈশ্বর মনের মাঝে আসে - এটা একটা বিশ্বাস থেকে উঠে আসে । ঈশ্বর সব কিছুই জানেন। কারণ তিনি সব দেখে আর শুনে আর হিসাব করে রাখে । তিনি আমাদের জীবন দান করেছেন, তিনি আমাদের প্রাণ দিয়েছেন, তার দেখা পাওয়ার জন্য আমাদের আকুতি মিনতির শেষ নাই। তিনি খুব রহমান, তিনি রহিম, তিনি দয়ালু, তিনি পরম পিতা , তিনি দয়াবান কিন্তু আমরা  তার দয়া অনুভব করতে না পারায় মাঝে মাঝে অপমানিত হয়। তিনি সবার উপরে আছেন, আমরাও তার পরের জায়গায় থাকতে চাই, কিন্তু কয়জন বা পাই। তিনি সবার আগেই সব কিছুর সূত্র আবিষ্কার করে রেখে ছেন, সেই সূত্র ধরেই তিনি কাজ করেন। তিনি আমাদের জীবন দাতা জীবনের মালিক, তিনি সবার পাপ মাপ করেছেন, এবং সৎ পথও দেখিয়েছেন। তাই কবির একটাই আবেদন, সবাইকে সৎ পথ দেখান, সবাইকে সৎ পথ দেখান।


তবে যায় হোক, আমরা আমাদের নিজের মত নিজের নিজের সৃষ্টি কর্তা কে মানি, জানি সবার মতো এটা নাও হতে পারে। কিন্তু যদি এটা একটু কারো  কাজে লাগে তবেই আমি ধন্য, চির ধন্য।



সে সব কথা বাদ যাক, আমাদের লেখা আপনাদের ভালো লাগলে অবশ্যই লাইক দিবেন এবং আমাদের পেজ শেয়ার করবেন। আমাদের চ্যানেল subscribe করুন।


www. everything0365.blogspot.com

Facebook

Youtube









कोई टिप्पणी नहीं:

Featured Post

सामान्य हिंदी की तैयारी Samanya Gyan लुसेंट सामान्य हिंदी PDF सामान्य हिंदी के 51 महत्वपूर्ण प्रश्न Samanya Gyan ke prashn सामान्य हिंदी व्याकरण

सामान्य हिंदी की तैयारी Samanya Gyan लुसेंट सामान्य हिंदी PDF सामान्य हिंदी के 51 महत्वपूर्ण प्रश्न Samanya Gyan ke prashn सामान्य हिंदी व्य...