Skip to main content

Philosophy Short Essay Questions | My Best Writer l PHILOSOPHY SHORT QUESTIONS CLASS-XI

 

                                    PHILOSOPHY SHORT QUESTIONS CLASS-XI

1 - " সংশয় থেকে দর্শনের উৎপত্তি " - কে একথা বলেছেন? উওর : রেনে দেকার্ত।

2 - ভারতীয় মতে দর্শন কি? উওর : ভারতীয় মতে দর্শন হলো সত্যের আত্মদর্শন অর্থাৎ নিজেকে দেখা বা জানা।

3 - Philosophy কথার অর্থ কি? উওর : জ্ঞানের প্রতি আগ্রহ বা অনুরাগ।

4 - Philosophy শব্দটি কোথা থেকে উৎপন্ন হয়েছে? উওর : দুটি গ্রিক শব্দ Philos এবং Sophia থেকে Philosophy শব্দটি উৎপন্ন হয়েছে।

5 - Philos কথার অর্থ কি? উওর : আগ্রহ বা অনুরাগ।

6- sophia কথার অর্থ কি? উওর : জ্ঞান।

7 - কে সর্বপ্রথম Philosopher কথাটি ব্যবহার করেছিলেন? উওর : পিথাগোরাস।

8- কার মতে বিস্ময় থেকেই দর্শনের উৎপত্তি? উওর : প্লেটো।

9- Critique Of Pure Reason গ্রন্থটির লেখক কে? উওর : দার্শনিক কান্ট।

10 - মেটাফিজিকস শব্দটি প্রথম কে ব্যবহার করেন? উওর : অ্যারিস্টটল।

11 - " আমি চিন্তা করি। অতএব আমি আছি"- কথা কে বলেছেন? উওর : আমি চিন্তা করি। অতএব আমি আছি"- একথা বলেছিলেন আধুনিক দার্শনিক রেনে দেকার্ত।

12- দর্শনের সমস্যা কি?উওর : দর্শনের সমস্যা হচ্ছে তাঁর আন্তর সমস্যা। অর্থাৎ দর্শনের স্বরূপ নির্ণয় করাই এর প্রধান সমস্যা।

13- জ্ঞানবিদ্যার আলোচ্য বিষয় কি?উওর : দর্শনের একটি অন্যতম শাখা হল জ্ঞানবিদ্যা। জ্ঞান বিদ্যার আলোচ্য বিষয় হল জ্ঞান সংক্রান্ত নানা বিষয়। যেমন - জ্ঞান কী, জ্ঞানের উৎস কি, জ্ঞানের উৎপত্তি কিভাবে হয়,জ্ঞানের শর্ত গুলি কি কি ইত্যাদি বিষয়।

14 - অধিবিদ্যা কোন কোন বিষয় নিয়ে আলোচনা করে? উওর : দর্শনের একটি প্রধান শাখা হলো অধিবিদ্যা বা Metaphysics যেসব ঘটনাকে আমাদের ইন্দ্রিয়ের বাইরে, যেমন কার্যকরন তত্ত্ব, চিৎ, অচিৎ, ঈশ্বর দেশ, সময় প্রভৃতি বিষয় গুলো অধিবিদ্যার আলোচ্য

15 - নীতিবিদ্যার আলোচ্য বিষয় কি? উওর : দর্শনের যে শাখায় মানুষের আচার আচরণের ভালো মন্দের কথা আলোচনা করা হয়,তাই হলো নীতিবিদ্যা। সুতরাং মানুষের আচার-আচরণ,কার্যকলাপের ভালো-মন্দ বিচার করাই হলো নীতিবিদ্যার প্রধান আলোচ্য বিষয়।

16 - কারা মনে করেন যে অধিবিদ্যা অর্থহীন? উওর : .জে.এয়ার,কারনাপ প্রমুখ যৌক্তিক দৃষ্টিবাদী দার্শনিকগণ অধিবিদ্যা কে অর্থহীন বলে মনে করেন।

17 - সমাজ দর্শনের আলোচ্য বিষয় কি? উওর : দর্শনের যে শাখায় শাস্ত্র দর্শনের দৃষ্টিভঙ্গি থেকে ব্যক্তি তথা সমাজ সম্বন্ধে এক চরম ব্যাখ্যা দানের চেষ্টা করে,তাকে সমাজ দর্শন বলে। সমাজ দর্শনের মূল আলোচ্য বিষয় হল সমাজের উদ্দেশ্য,আদর্শ মূল্য নিয়ে আলোচনা করা।।

18 - মেটাফিজিকস শব্দের বুৎপত্তিগত অর্থ কি? উওর : মেটাফিজিকস হলো দর্শনের একটি অন্যতম শাখা। মেটাফিজিকস শব্দটির Meta & Physics শব্দের মিলনে গঠিত। Meta শব্দের অর্থ হলো  অতিক্রান্ত এবং Physics কথার অর্থ হল দৃশ্যমান জগত। সুতরাং মেটাফিজিকস শব্দের বুৎপত্তিগত অর্থ হলো জগতের অতীত বা ইন্দ্রিয়াতীত জগৎ।

19 - পাশ্চাত্য দর্শনের জনক কে? উওর : থ্যালেস।

20 - আধুনিক দর্শনের জনক কে? উওর : রেনে দেকার্ত

1- কোন দর্শন সম্প্রদায় জন্মান্তর বিশ্বাস করেনা?উওর : চার্বাক দর্শন সম্প্রদায় জন্মান্তরে বিশ্বাস করে না।

2 - কোন দর্শন সম্প্রদায়ের জড়বাদী নামে পরিচিত?উওর : চার্বাক দর্শন সম্প্রদায় জড়বাদী নামে পরিচিত।

3 - চার্বাক দর্শনের প্রতিষ্ঠাতা কে? উওর : চার্বাক দর্শনের প্রতিষ্ঠাতা হলেন লোক গুরু বৃহস্পতি।

4- চার্বাক দর্শন সম্প্রদায় আস্তিক না নাস্তিক? উওর : চার্বাক দর্শন সম্প্রদায় হলো  নাস্তিক।

5 - চার্বাক মতে প্রমাণ কয়টি? উওর : চার্বাক মতে প্রমাণ একটি।

6- কোন দর্শন সম্প্রদায়ের মধ্যে শব্দ  প্রমাণ নয়?উওর : চার্বাক মতে শব্দ প্রমাণ নয়।

7- চার্বাক মতে আত্মা কি?উওর : চার্বাক মতে চৈতন্য বিশিষ্ট দেহ - হলো আত্মা।

8- চার্বাক দর্শন অপর কী দর্শন নামে পরিচিত?উওর : চার্বাক দর্শন অপর লোকায়ত দর্শন নামে পরিচিত।

9 - চার্বাকদের আত্মা সম্পর্কিত মতবাদ কি নামে পরিচিত? উওর : চার্বাকদের আত্মা সম্পর্কিত মতবাদ দেহাত্মবাদ অথবা ভূতচৈতন্যবাদ নামে পরিচিত।

10- চার্বাকদের মতে বেদের রচয়িতা কারা?উওর : চার্বাকদের মতে বেদের রচয়িতা হলো ভন্ড পুরোহিতরা।

11- চার্বাকদের মতে একমাত্র প্রমাণ কি? উওর : চার্বাকদের মতে একমাত্র প্রমাণ হলো প্রত্যক্ষ।

12- কোন দর্শন সম্প্রদায় কামকে পরম পুরুষার্থ বলেছেন?উওর : চার্বাক দর্শন সম্প্রদায়।

13 - ভারতীয় দর্শন মতে পুরুষার্থ কয়টি? উওর : ভারতীয় দর্শন মতে পুরুষার্থ হলো চারটি।

14- " ঋণ করে ঘি খাও " - এটি কাঁদের অভিমত/উওর : এটি হলো চার্বাক দার্শনিকদের অভিমত।

15-  চার্বাক মতে শব্দ প্রমাণ নয় কেন?উওর : চার্বাক মতে শব্দ অনুমাননির্ভর বলে শব্দ প্রমাণ নয়।

16- চৈতন্য বিশিষ্ট দেহকে চার্বাকরা কি নামে অভিহিত করেন? উওর : চৈতন্য বিশিষ্ট দেহকে চার্বাকরা আত্মা নামে অভিহিত করেন।

17- চার্বাক মতে,দেহের বিনাস হলে কার বিনাশ হয়? উওর :  চার্বাক মতে দেহের বিনাস হলে চৈতন্য বা আত্মার বিনাশ হয়।

18- চার্বাক নীতিতত্ত্ব কি নামে পরিচিত?উওর : চার্বাক নীতিতত্ত্ব আত্মসুখবাদ নামে পরিচিত।

19- চার্বাক মতে মুখ্য পুরুষার্থ কোনটি?উওর : চার্বাক মতে কাম হলো মুখ্য পুরুষার্থ।

20 - চার্বাক মতে গৌণ পুরুষার্থ কোনটি?উওর : চার্বাক মতে গৌণ পুরুষার্থ হলো অর্থ।

21-  চার্বাক সম্প্রদায় কোন কোন ভূত পদার্থ মেনেছেন? উওর : চার্বাক দার্শন সম্প্রদায় - ক্ষিতি ( পৃথিবী ), অপ (জল), তেজ ( আগুন ) মরুৎ ( বায়ু ) এই চারটি ভূত পদার্থ মেনেছেন।

22- চার্বাকরা কোন ভূতটি অস্বীকার করেন? উওর : চার্বাকরা ব্যোম অথবা আকাশকে অস্বীকার করেন। কারণ হলো আকাশ প্রত্যক্ষের বিষয় নয়।

23 - চার্বাক মতে স্বভাব বাদের অর্থ কি? উওর : চার্বাকদের মতে জগত এবং জগতের যাবতীয় বস্তুর ব্যাখার জন্য কোনো অতিন্দ্রীয় সত্তা বা ঈশ্বরের প্রয়োজন নেই। কারণ তাদের মতে, পদার্থের স্বভাব থেকেই জগত এবং জগতের সবকিছুর ব্যাখ্যা করা সম্ভব। চার্বাকদের এই মতবাদ স্বভাববাদ নামে পরিচিত।

24- চার্বাক স্বভাববাদ যদৃচ্ছাবাদ বলা হয় কেন? উওর : কারণ চার্বাকদের স্বভাববাদ মতে ক্ষিতি,অপ,তেজ মরুৎ এই চারটি মহাভূত নিজেদের স্বভাবগত আকস্মিকভাবে বা যদৃচ্ছভাবে

25-  চার্বাকরা কেন ঈশ্বর স্বীকার করেন না? উওর : চার্বাক দার্শনিক সম্প্রদায় তার অস্তিত্ব স্বীকার করেন,যা প্রত্যক্ষ করা যায়। ঈশ্বর প্রত্যক্ষের বিষয় নয় বলে চার্বাকরা ঈশ্বর স্বীকার করেন না।

26-  চার্বাক মতে মানব জীবনের চরম লক্ষ্য কি? উওর : চার্বাক মতে মানব জীবনে চরম লক্ষ্য হলো ইন্দ্রিয় সুখ লাভ করা বা সুখভোগ করা।

 

1- কোন দার্শনিক এর মতে দ্রব্যের ধারণা কাল্পনিক? উওর : দার্শনিক হিউমের মতে দ্রব্যের ধারণা কাল্পনিক।

2- " দ্রব্য হল গুণনের অজ্ঞাত আঁধার " - এই মতবাদটি কার? উওর : এই মতবাদটি হলো দার্শনিক হিউমের।

3- " দ্রব্য হল চিৎপরমানু ও সংখ্যায় বহু " - এই মতবাদটি কার? উওর :  " দ্রব্য হল চিৎপরমানু ও সংখ্যায় বহু " - এই মতবাদটি হলো বুদ্ধিবাদী দার্শনিক লাইবনিজের।

4- দেকার্তের মতে দ্রব্য কয়টি ও কি কি?উওর : দেকার্তের মতে দ্রব্য হলো দুইটি। একটি হলো নিরপেক্ষ দ্রব্য এবং অপরটি হল সাপেক্ষ দ্রব্য।

5- " সকলই ঈশ্বর এবং ঈশ্বরই সকল " - এই উক্তিটি কার? উওর : " সকলই ঈশ্বর এবং ঈশ্বরই সকল " - এই উক্তিটি হলো দার্শনিক স্পিনোজার।

6- কার মতে ঈশ্বরই একমাত্র দ্রব্য? উওর : দার্শনিক স্পিনোজার মতে ঈশ্বরই একমাত্র দ্রব্য।

7- কোন দার্শনিক দ্রব্যকে সামান্য ও বিশেষণের সমন্বয় বলেছেন? উওর : গ্রিক দার্শনিক অ্যারিস্টটল দ্রব্যকে সামান্য ও বিশেষণের সমন্বয় বলেছেন।

8- আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ - এই উক্তিটি কার?উওর : এই উক্তিটি বুদ্ধিবাদী দার্শনিক লাইবোনিজের।

9- লকের মতে দ্রব্য কি? উওর : লকের মতে দ্রব্য হলো গুণের অজ্ঞাত আধার।

10- লাইবনিজের মতে দ্রব্য কি?উওর ; লাইবনিজের মধ্যে যা সক্রিয়ভাবে ক্রিয়া করতে সক্ষম,তাই হলো দ্রব্য।

11- দ্রব্য কিসের মাধ্যমে নিজেকে প্রকাশ করে?উওর : দ্রব্য গুণের মাধ্যমে নিজেকে প্রকাশ করে।

12- দেকার্তের মতে একমাত্র পরম বা নিরপেক্ষ দ্রব্য কী?উওর : দার্শনিক দেকার্তের মতে একমাত্র ঈশ্বর হলেন পরম বা নিরপেক্ষ দ্রব্য।

13- স্পিনোজার দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো। উওর : স্পিনোজার দ্রব্যের সমীকরণটি হলো, - দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।

14- হিউমের মতে দ্রব্য কি? উওর : হিউমের মতে দ্রব্য হল গুণের সমষ্টি। যেমন -শ্বেতত্ব, কাঠিন্য এবং মিষ্টত্ব হলো চিনি দ্রব্য।

15- সাধারণ মতে দ্রব্য কি?উওর : সাধারণ মতে দ্রব্য হলো বস্তুর গুণের আধার বা আশ্রয়স্থল।

16- স্পিনোজা কয়টি দ্রব্য স্বীকার করেছেন?উওর ; স্পিনোজা একটিমাত্র দ্রব্য স্বীকার করেছেন। এবং সেই দ্রব্য হল স্বয়ং ঈশ্বর।

17- বুদ্ধিবাদী দার্শনিক দেকার্তের মতে দ্রব্য কি?উওর : দার্শনিক দেকার্তের মতে দ্রব্য হল হলো এমন একঅস্তিত্ববান পদার্থ,যার অস্তিত্ব অন্য কিছুর উপর নির্ভর করে না।

18- অভিজ্ঞতাবাদী দার্শনিক বার্কলের মতে দ্রব্য কি?উওর : দার্শনিক বার্কলের মতে দ্রব্য হল বস্তুর বিশেষ গুণগুচ্ছ।

19- অ্যারিস্টোটল দ্রব্য শব্দটি কয়টি অর্থে ব্যবহার করেছেন?উত্তর: অ্যারিস্টটল দ্রব্য শব্দটি দুইটি অর্থে ব্যবহার করেছেন। একটি হল সামান্য বা ধারণা জগত এবং অপরটি হল বিশেষ বা ইন্দ্রিয়গ্রাহ্য জগত।

20- জন লক কত প্রকার দ্রব্য স্বীকার করেছেন ও কি কি? উওর : লক্ তিন প্রকার দ্রব্য স্বীকার করেছেন। যথা- জড় দ্রব্য, আত্মা বা মন দ্রব্য এবং ঈশ্বর দ্রব্য।

Q-ভারতীয় দর্শন সম্প্রদায় কটি ভাগে বিভক্ত ?A.ভারতীয় দর্শন সম্প্রদায় আস্তিক ও নাস্তিক এই দুই ভাগে বিভক্ত ।

Q.আস্তিক বলতে কি বোঝায় ?A.আস্তিক বলতে বােঝায় , সেই দার্শনিক মতবাদকে যারা বেদে বিশ্বাস করে এবং বেদের সিদ্ধান্ত প্রমাণ হিসেবে গ্রহণ করে । যেমন –ন্যায় , বৈশেষিক দর্শন ।

Q.নাস্তিক বলতে কি বােঝায় ?A.নাস্তিক বলতে বােঝায় , সেই দার্শনিক মতবাদকে যারা বেদে বিশ্বাস করে না এবং বেদের সিদ্ধান্তকে অভ্রান্ত বলে গ্রহণ করে না । যেমন – চার্বাক , বৌদ্ধ দর্শন ।

 

 

Q.দুটি আস্তিক দর্শন সম্প্রদায় এর নাম বলো ?A.দুটি আস্তিক দর্শন সম্প্রদায় হল – ন্যায় , বৈশেষিক দর্শন ।

Q .দুটি নাস্তিক দর্শন সম্প্রদায় এর নাম বলো ?A.২ টি নাস্তিক সম্প্রদায়ের নাম হল – চার্বাক ও জৈন সম্প্রদায় ।

Q.বৌদ্ধ দর্শনের প্রবর্তক কে ?A.বৌদ্ধ দর্শনের প্রবর্তক হলেন গৌতম বুদ্ধ।

Q আত্মবাদী দর্শন বলতে কি বোঝো ?A.যে সকল দর্শন সম্প্রদায় শাশ্বত আত্মার অস্তিত্বে বিশ্বাসী , তাদের আত্মবাদী বলা হয়।

Q.অনাত্মবাদী দর্শন বলতে কি বোঝ ?A.যে সকল দর্শন সম্প্রদায় সনাতন আত্মার অস্তিত্ব স্বীকার করে না , তাদের বলা হয় অনাত্মবাদী ।

Q.ভারতীয় দর্শনে প্রমা কাকে বলে ?A.ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানকে বলা হয় প্রমা ।

Q.প্রমাণ কি ?A.যে প্রণালীর সাহায্যে প্রমা বা যথার্থ জ্ঞান অর্জিত হয় , তাই প্রমাণ ।

Q.প্রমাণ কাকে বলে ?A.প্রমার করণকে প্রমাণ বলে

Q.ন্যায় দর্শনের প্রতিষ্টাতা কে ?A.ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা মহর্ষি গৌতম ।

Q.ন্যায় দর্শনের প্রধান আলোচ্য বিষয় কি ?A.ন্যায় দর্শনের প্রধান আলােচ্য বিষয় হল যথাযথ জ্ঞানলাভের পদ্ধতি নির্ণয় করা । এজন্য ন্যায় দর্শনকে প্রমাণশাস্ত্র বলা হয়

Q. বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা কেA.বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি কণাদ ।

Q.কোন দুটি দর্শন কে সমানতন্ত্র দর্শন বলা হয় ?A.ন্যায় ও বৈশেষিক দর্শনকে সমানতন্ত্র দর্শন বলা হয় ।

Q.ন্যায় দর্শনে কটি প্রমাণ স্বীকার করা হয়েছে ও কি কি ?A.ন্যায় দর্শনে প্রত্যক্ষ , অনুমান , উপমান ও শব্দ – এই চারটি প্রমাণ স্বীকার করা হয়েছে ।

Q.বৈশেষিক দর্শনে কটি প্রমাণ স্বীকার করা হয়েছে ও কি কি ?A.বৈশেষিক দর্শনে প্রত্যক্ষ ও অনুমানকে প্রমাণ হিসেবে স্বীকার করা হয়েছে ।

Q.প্রতিটি জ্ঞানের আবশ্যিক শর্তগুলি কি কি ?A.প্রতিটি জ্ঞানের আবশ্যিক শর্তগুলি হল – প্রমাতা , প্রমেয় ও প্রমাণ ।

Q.পুরুষার্থ কয়টি ও কি কি ?A.পুরুষার্থ চার টি। যথা – ধর্ম , অর্থ , কাম এবং মােক্ষ ।

Q.ভারতীয় দর্শনে নাস্তিক সম্প্রদায়গুলি কি কি ?A.ভারতীয় দর্শনে নাস্তিক সম্প্রদায়গুলি হল – চার্বাক , বৌদ্ধ ও জৈন ।Q.ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দ দুটি কোন অর্থে ব্যবহার হয়েছে ?

A.ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দ দুটির অর্থ নির্ধারণের ভিত্তি হল – বেদের অস্তিত্ব ও বেদের প্রামাণ্যর ওপর বিশ্বাস ও অবিশ্বাস।

Q.ভারতীয় দর্শনে প্রমাতা বলতে কি বোঝায় ?A.ভারতীয় দর্শনে প্রমাতা বলতে জ্ঞাতাকে বােঝায় ।

Q.চার্বাক দর্শনে পরম পুরুষার্থ কি ?A.চার্বাক দর্শনে ‘ কামকে ’ চরম ও পরম পুরুষার্থ বলা হয়েছে ।

Q.চার্বাক মতে কিভাবে জগতের সৃষ্টি হয়েছে ?A.মহাভূত যদৃচ্ছাভাবে মিলিত হয়ে জড়জগৎ সৃষ্টি করেছে ।

Q.চার্বাক দর্শনের প্রতিষ্ঠাতা কে ?A.চার্বাক দর্শনের প্রতিষ্ঠাতা দেবগুরু বৃহস্পতি ,মতান্তরে চার্বাক মুনি।

Q.চার্বাক দর্শনের অপর নাম কি ?A.চার্বাক দর্শন লােকায়ত দর্শন নামেও পরিচিত ।

Q.চার্বাক মতে বেদ কাদের দ্বারা সৃষ্ট ?A.চার্বাক মতে , বেদ ভণ্ড পুরােহিতদের দ্বারা রচিত ।

Q.চার্বাক মতে জীবনের মূল লক্ষ্য কি ?A.সুখলাভকে জীবনের মূল লক্ষ্য বলেছেন চার্বাক সম্প্রদায় ।

Q.চার্বাক মতে সহায়ক বা গৌণ পরুষার্থ কি ?A.চার্বাকেরা অর্থকে সহায়ক বা গৌণ পুরুষার্থ বলেছেন ।

Q.“ ঋণ করে ঘি খাও ” এটি কাদের অভিমত ?A.“ ঋণ করে ঘি খাও ” —এই অভিমতটি চার্বাক সম্প্রদায়ের ।

Q.চার্বাক মতে মানব দেহের সৃষ্টি কি ভাবে হয়েছে ?

A.চার্বাক মতে , ক্ষিতি , অপ , তেজ ও মরুৎ এই চারটি উপাদানের সংমিশ্রণে মানবদেহের সৃষ্টি হয়েছে।

Q.চার্বাকরা কি জন্মান্তরে বিশ্বাস করে ?A.না , চার্বাকরা জন্মান্তরে বিশ্বাস করেন না ।

Q.জগতের উপাদান কারণ রূপে চার্বাকেরা কোন মহাভূত কে অস্বীকার করেছে ? A. জগতের উপাদান কারণ রূপে চার্বাকেরা পঞ্চভূতের ব্যোম – কে অস্বীকার করেছেন ।

Q.“ ভূতচতুষ্টয়ং চৈতন্যভূমি ” এই মত টি কাদের।A. “ ভূতচতুষ্টয়ং চৈতন্যভূমি ” —এই অভিমতটি চার্বাক সম্প্রদায়ের ।

Q. মতে চৈতন্যের উদ্ভব কি ভাবে হয়েছে ? A.চার্বাক মতে , ক্ষিতি , অপ , তেজ ও মরুৎ এই চারটি উপাদানের সংমিশ্রণের ফলে চৈতন্যের উদ্ভব হয়েছে ।

Q.চার্বাক কথাটির অর্থ কি  A.চার্বাক কথাটির অর্থ হল চারু বাক অর্থাৎ সুন্দর কথা ।

Q.চার্বাক মতে চৈতন্যের বিনাশ কি হয় ?A.চার্বাক মতে দেহের বিনাশ হলে চৈতন্যের বিনাশ হয় ।

Q.আত্মা সম্পর্কে চার্বাক মতবাদ কি নাম পরিচিত ?A.চার্বাকদের আত্মা সম্পর্কিত মতবাদ দেহাত্মবাদ নামে পরিচিত ।

Q.চার্বাক মতে জগৎ জড়ের কি রূপ পরিণতি ?A.চার্বাক মতে , জগৎ হল জড়ের স্বাভাবিক পরিণতি ।

Q.চার্বাকরা কটি ভুতপদার্থ স্বীকার করেছেন ? A.চার্বাক সম্প্রদায় ক্ষিতি , অপ , তেজ ও মরুৎ – এই চারটি ভূত পদার্থ মেনেছেন ।

Q.চার্বাকরা অনুমান কে প্রমান হিসাবে স্বীকার করেন ? A.না ,চার্বাক মতে , অনুমানের সাহায্যে যথার্থ জ্ঞানলাভ করা যায় না , তাই অনুমান প্রমাণ নয় ।

Q.কোন দর্শন সম্প্রদায় নাস্তিক শিরােমণি বলা হয় ? A.চার্বাক দর্শনকে নাস্তিক শিরােমণি বলা হয় ।

Q.চার্বাক মতে আত্মা কি ? A.চার্বাক মতে চৈতন্যবিশিষ্ট দেহই আত্মা ।

Q. চার্বাক মতে চৈতন্য ? A.চার্বাক দর্শনে চৈতন্যকে দেহের গুণ বলা হয়েছে ।

Q.চার্বাক দর্শনে ব্যোম নামক মহাভূত কে স্বীকার করা হয় না কেন ? A.চার্বাক দর্শনে প্রত্যক্ষ এক মাত্র প্রমাণ তাই ব্যোম বা আকাশ প্রত্যক্ষের বিষয় নয় সেহেতু চার্বাকরা আকাশের অস্তিত্ব স্বীকার করেন না ।

Q.চার্বাক নীতিতত্ত্ব কি নাম অভিহিত ? A.চার্বাক নীতিতত্ত্বকে সুখবাদ নামে অভিহিত করা হয়েছে ।

১। ন্যায় মতে , প্রমাণ ?উত্তর :- খ) চারটি

২। ন্যায় মতে অলৌকিক সন্নিকর্ষ হল ? উত্তর :- খ) ৩ টি

৩। ন্যায় মতে , ব্যাপ্তি নির্ণয় প্রক্রিয়া কয়টি ?উত্তর :- খ) ৬ টি

৪। তত্ত্বচিন্তামনি গ্রন্থটি কার লেখা ? উত্তর :- খ) গঞ্জেশ উপাধ্যায়

৫। ন্যায়মঞ্জুরি গ্রন্থটি কার লেখা ? উত্তর :- গ) জয়ন্ত

৬। ন্যায় দর্শণে প্রমাণ কী ?উত্তর :- ক) প্রমার করণ

৭। ন্যায় মতে , ব্যাপ্তি কয় প্রকার ?উত্তর :- গ) দুই

৮। ন্যায় মতে , স্বার্থানুমানের অবয়ব হচ্ছে ? উত্তর :- গ) ৩ টি

৯। ন্যায়সূত্র রচনা করেন ? উত্তর :- খ) গৌতম

১০। ব্যাপ্তি নির্ণয়ের তৃতীয় স্তর ? উত্তর :- গ) ব্যভিচারাগ্রহ

১১। শব্দত্ত্বের প্রত্যক্ষ যে সন্নিকর্ষ হয় তার নাম ?উত্তর :- গ) সমবেত সমবায় সন্নিকর্ষ

১২। ন্যায় দর্শনে সন্নিকর্ষ মানে কি ? উত্তর :- খ) সম্বন্ধ

১৩। বিকল্প শব্দের অর্থ কী ? উত্তর :- গ) বিশেষণ

১৪। রূপকে জানা যায় কোন সন্নির্ষের দ্বারা ? উত্তর :- খ) সংযুক্ত সমবায়

১৫। গন্ধ এর প্রত্যক্ষ হয় ? উত্তর :- খ) সংযুক্ত সমবায়

১। জানা কথাটিকে কয়টি অর্থে ব্যবহার করা হয় ? উত্তর :- খ) তিনটি

২। বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত কয়টি ? উত্তর :- ক) তিনটি

৩। সে সাঁতার কাটতে জানে এখানে " জানা " শব্দটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে  উত্তর :- গ) কর্মদক্ষতামূলকঅর্থে

৪। " কোনো ধারণা সহজাত নয় " একথা বলেন ? উত্তর :- ক) লক

৫। " সব ধারণাই সহজাত " কে বলেছেন ? উত্তর :- গ) লাইবনিজ

৬। " কোনো কোনো ধারণা সহজাত " কে বলেছেন ? উত্তর :- খ) দেকার্ত

৭। " আমি চিন্তা করি , অতএব আমি আছি " উক্তিটি কার -উত্তর :- গ) দেকার্ত

৮। " জন্মের সময় মানুষের মন থাকে অলিখিত সাদা কাগজের মতো " কার উক্তি ? উত্তর :- খ) লক

৯। " Esse est Percipi " কোন দার্শনিক একথা বলেছেন ? উত্তর :- খ) বার্কলে

১০। বুদ্ধিতে এমন কিছু নেই , যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না কে বলেছেন ? উত্তর :- ক) লাইবনিজ

১১। Cogito Ergo Sum  কোন দার্শনিক আবিষ্কার করেছেন ? উত্তর :- গ) দেকার্ত

১২। আধুনিক অভিজ্ঞতাবাদের জনক হলেন ? উত্তর :- ক) লক

১। সতত সংযোগ তত্ত্বের প্রবতক হলেন ? উত্তর :- খ) হিউম

২। কারণ ও কার্যের মধ্যে কোন আবশ্যিক সম্বন্ধ নেই একথা বলেছেন ? উত্তর :- ঘ) হিউম

৩। কারণ হল কার্যের নিয়ত পূর্ববর্তী ঘটনা কে বলেছেন ? উত্তর :- ক) হিউম

৪। প্রসক্তি তত্ত্বের একজন সমর্থক হলেন ? উত্তর :- গ) ইউয়িং

৫। কারণ ও কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা একথা মানেন ? উত্তর :- গ) ইউয়িং

৬। কার্যকারণ সম্বন্ধের ধারণাটি পূর্বত:সিদ্ধ , জ্ঞানাকার একথা বলেছেন ? উত্তর :- ক) কান্ট

৭। কারণ ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে একথা বলেছেন উত্তর :- খ) ইউয়িং

৮। কারণ ও কার্যের সতত সংযোগতত্ত্বের সম্পর্ক স্বীকার করেছেন ?উত্তর :- খ) হিউম

 

 

Comments

Popular posts from this blog

SSC GD Model Question Paper for Hindi grammar

Subscribe Our youtube channel- Click Here SSC GD Previous Papers, Model Papers, Sample Papers PDF Download link is available here. You will find the direct link to access all the SSC GD Previous Papers and Model Papers and also the link to download the SSC GD Sample Papers. By this, aspirants will be able to make preparations for their upcoming SSC GD Examinations 2023. Keep Scrolling through this article for more details. • SSC GD Previous Papers • SSC General Duty Model Papers • Instructions to use the GD Constable Model Papers • SSC GD Sample Papers PDF Download The Staff Selection Commission (SSC) has published the SSC GD Previous Papers on the official web portal ssc.nic.in. The Authority uploads the previous year’s papers annually to help out the aspirants prepare for the examinations. This helps the aspirants to get an idea for the examination question paper and to complete the practice of the syllabus accordingly. Recently, the Staff Selection Co...

Hindi Alphabet Varnamala and Latters

  Hindi Alphabet Varnamala and Latters edited by study care(kajem shaikh) Table of Contents l  Hindi Alphabet Varnamala and Latters l  Hindi Alphabet Vowel ( हिंदी   वर्णमाला   स्वर ) l  Hindi Alphabet Consonant ( हिंदी   वर्णमाला   व्यंजन ) l  Hindi Varnamala Chart ( हिंदी   वर्णमाला   चार्ट ) l  Hindi Sanjukt Alphabate ( हिंदी   संजुक्त   वर्णमाला ) l  Hindi Varnamala Chart pdf Download l  Hindi Varnamala in English l  Hindi Alphabet Varnamala FAQs   Hindi Alphabet Varnamala and Latters   हिंदी   भाषा   विश्व   की   समस्त   भाषाओं   में   सर्वाधिक   वैज्ञानिक   भाषा   है , जिसे   भारत   की   राष्ट्रभाषा   और   राजभाषा   का   दर्जा   हासिल   है।   विश्व   की   प्रत्येक   भाषा   की   तरह   ही   हिंदी   भाषा   ...

Paryayvachi Shabd practice set-2 (पर्यायवाची शब्द) Synonyms in Hindi, समानार्थी शब्द

Paryayvachi Shabd (पर्यायवाची शब्द) किसे कहते हैं? पर्याय शब्द का अर्थ समान होता है. पर्यायवाची शब्द का अर्थ हुआ समान अर्थ वाला. अर्थ की समानता व्यक्त करने वाले शब्दों के समूह को पर्यायवाची शब्द कहते हैं. किसी भी भाषा में पर्यायवाची शब्द का बहुत महत्व होता है किन्तु किसी शब्द के प्रत्येक पर्यायवाची शब्द का प्रयोग समान अर्थ में नहीं होता है. Paryayvachi Shabd Hindi Paryayvachi Shabd Hindi 01. अंक - गोद, क्रोड़, पार्श्व, संख्या, गिनती, आँकड़ा 02. अंग - भाग, अंश, हिस्सा, गात्र, पक्ष, अवयव, अज़ो 03. अंगिका - कंचुकी, अँगिया, चोली, ब्रा, बॉडिस 04. अँगूठि - मुद्रिका, मुँदरी, छल्ला, रिंग 05. अंचल - क्षेत्र, इलाका, प्रदेश, प्रान्त, भाग, आँचल, पल्लू, किनारा 06. अंजाम - नतीजा, परिणाम, फल, अंत, ख़ात्मा, परिणाम 07. अंत - अवसान, इति, आख़िर, उन्मूलन, नाश, संहार 08. अंतर - फ़र्क़, भिन्नता, भेद, असमानता, फ़ासला, दुरी 09. अंतराल - मध्यांतर अवकाश अंतर समयांतर 10. अंतर्धान - ओझल, ग़ायब, तिरोभूत, तिरोहित, लुप्त 11. अक्सर - अधिकतर, अमूमन, बहुधा, बार-बार 12. अनादर - निरादर, तिरस्कार, अपमान, अवज्ञा, अव...