PHILOSOPHY SHORT QUESTIONS CLASS-XI
1 - " সংশয়
থেকে দর্শনের উৎপত্তি " - কে একথা বলেছেন?
উওর : রেনে দেকার্ত।
2 - ভারতীয়
মতে দর্শন কি? উওর : ভারতীয়
মতে দর্শন হলো সত্যের আত্মদর্শন
অর্থাৎ নিজেকে দেখা বা জানা।
3 - Philosophy কথার
অর্থ কি? উওর : জ্ঞানের
প্রতি আগ্রহ বা অনুরাগ।
4 - Philosophy শব্দটি
কোথা থেকে উৎপন্ন হয়েছে?
উওর : দুটি গ্রিক শব্দ
Philos এবং Sophia থেকে Philosophy শব্দটি উৎপন্ন হয়েছে।
5 - Philos কথার
অর্থ কি? উওর : আগ্রহ
বা অনুরাগ।
6- sophia কথার
অর্থ কি? উওর : জ্ঞান।
7 - কে
সর্বপ্রথম Philosopher কথাটি ব্যবহার করেছিলেন? উওর : পিথাগোরাস।
8- কার
মতে বিস্ময় থেকেই দর্শনের উৎপত্তি? উওর : প্লেটো।
9- Critique Of Pure Reason গ্রন্থটির
লেখক কে? উওর : দার্শনিক
কান্ট।
10 - মেটাফিজিকস
শব্দটি প্রথম কে ব্যবহার করেন?
উওর : অ্যারিস্টটল।
11 - " আমি
চিন্তা করি। অতএব আমি
আছি"- এ কথা কে
বলেছেন? উওর : আমি চিন্তা করি।
অতএব আমি আছি"- একথা
বলেছিলেন আধুনিক দার্শনিক রেনে দেকার্ত।
12- দর্শনের
সমস্যা কি?উওর : দর্শনের
সমস্যা হচ্ছে তাঁর আন্তর সমস্যা।
অর্থাৎ দর্শনের স্বরূপ নির্ণয় করাই এর প্রধান
সমস্যা।
13- জ্ঞানবিদ্যার
আলোচ্য বিষয় কি?উওর : দর্শনের
একটি অন্যতম শাখা হল জ্ঞানবিদ্যা।
জ্ঞান বিদ্যার আলোচ্য বিষয় হল জ্ঞান সংক্রান্ত
নানা বিষয়। যেমন - জ্ঞান কী, জ্ঞানের উৎস
কি, জ্ঞানের উৎপত্তি কিভাবে হয়,জ্ঞানের শর্ত
গুলি কি কি ইত্যাদি
বিষয়।
14 - অধিবিদ্যা
কোন কোন বিষয় নিয়ে
আলোচনা করে? উওর : দর্শনের
একটি প্রধান শাখা হলো অধিবিদ্যা
বা Metaphysics। যেসব ঘটনাকে
আমাদের ইন্দ্রিয়ের বাইরে, যেমন কার্যকরন তত্ত্ব,
চিৎ, অচিৎ, ঈশ্বর দেশ, সময় প্রভৃতি
বিষয় গুলো অধিবিদ্যার আলোচ্য
15 - নীতিবিদ্যার
আলোচ্য বিষয় কি? উওর : দর্শনের
যে শাখায় মানুষের আচার আচরণের ভালো
মন্দের কথা আলোচনা করা
হয়,তাই হলো নীতিবিদ্যা।
সুতরাং মানুষের আচার-আচরণ,কার্যকলাপের
ভালো-মন্দ বিচার করাই
হলো নীতিবিদ্যার প্রধান আলোচ্য বিষয়।
16 - কারা
মনে করেন যে অধিবিদ্যা
অর্থহীন? উওর : এ.জে.এয়ার,কারনাপ প্রমুখ যৌক্তিক দৃষ্টিবাদী দার্শনিকগণ অধিবিদ্যা কে অর্থহীন বলে
মনে করেন।
17 - সমাজ
দর্শনের আলোচ্য বিষয় কি? উওর : দর্শনের
যে শাখায় শাস্ত্র দর্শনের দৃষ্টিভঙ্গি থেকে ব্যক্তি তথা
সমাজ সম্বন্ধে এক চরম ব্যাখ্যা
দানের চেষ্টা করে,তাকে সমাজ
দর্শন বলে। সমাজ দর্শনের
মূল আলোচ্য বিষয় হল সমাজের উদ্দেশ্য,আদর্শ ও মূল্য নিয়ে
আলোচনা করা।।
18 - মেটাফিজিকস
শব্দের বুৎপত্তিগত অর্থ কি? উওর
: মেটাফিজিকস হলো দর্শনের একটি
অন্যতম শাখা। মেটাফিজিকস শব্দটির Meta & Physics শব্দের মিলনে গঠিত। Meta শব্দের অর্থ হলো অতিক্রান্ত এবং Physics কথার অর্থ হল
দৃশ্যমান জগত। সুতরাং মেটাফিজিকস
শব্দের বুৎপত্তিগত অর্থ হলো জগতের
অতীত বা ইন্দ্রিয়াতীত জগৎ।
19 - পাশ্চাত্য
দর্শনের জনক কে? উওর
: থ্যালেস।
20 - আধুনিক
দর্শনের জনক কে? উওর
: রেনে দেকার্ত
1- কোন
দর্শন সম্প্রদায় জন্মান্তর বিশ্বাস করেনা?উওর : চার্বাক দর্শন সম্প্রদায় জন্মান্তরে বিশ্বাস করে না।
2 - কোন
দর্শন সম্প্রদায়ের জড়বাদী নামে পরিচিত?উওর
: চার্বাক দর্শন সম্প্রদায় জড়বাদী নামে পরিচিত।
3 - চার্বাক
দর্শনের প্রতিষ্ঠাতা কে? উওর : চার্বাক
দর্শনের প্রতিষ্ঠাতা হলেন লোক গুরু
বৃহস্পতি।
4- চার্বাক
দর্শন সম্প্রদায় আস্তিক না নাস্তিক? উওর
: চার্বাক দর্শন সম্প্রদায় হলো নাস্তিক।
5 - চার্বাক
মতে প্রমাণ কয়টি? উওর : চার্বাক মতে প্রমাণ একটি।
6- কোন
দর্শন সম্প্রদায়ের মধ্যে শব্দ প্রমাণ
নয়?উওর : চার্বাক মতে শব্দ প্রমাণ
নয়।
7- চার্বাক
মতে আত্মা কি?উওর : চার্বাক
মতে চৈতন্য বিশিষ্ট দেহ -ই হলো
আত্মা।
8- চার্বাক
দর্শন অপর কী দর্শন
নামে পরিচিত?উওর : চার্বাক দর্শন অপর লোকায়ত দর্শন
নামে পরিচিত।
9 - চার্বাকদের
আত্মা সম্পর্কিত মতবাদ কি নামে পরিচিত?
উওর : চার্বাকদের আত্মা সম্পর্কিত মতবাদ দেহাত্মবাদ অথবা ভূতচৈতন্যবাদ নামে
পরিচিত।
10- চার্বাকদের
মতে বেদের রচয়িতা কারা?উওর : চার্বাকদের
মতে বেদের রচয়িতা হলো ভন্ড পুরোহিতরা।
11- চার্বাকদের
মতে একমাত্র প্রমাণ কি? উওর : চার্বাকদের
মতে একমাত্র প্রমাণ হলো প্রত্যক্ষ।
12- কোন
দর্শন সম্প্রদায় কামকে পরম পুরুষার্থ বলেছেন?উওর : চার্বাক দর্শন সম্প্রদায়।
13 - ভারতীয়
দর্শন মতে পুরুষার্থ কয়টি?
উওর : ভারতীয় দর্শন মতে পুরুষার্থ হলো
চারটি।
14- " ঋণ
করে ঘি খাও " - এটি
কাঁদের অভিমত/উওর : এটি হলো চার্বাক
দার্শনিকদের অভিমত।
15- চার্বাক মতে শব্দ প্রমাণ
নয় কেন?উওর : চার্বাক
মতে শব্দ অনুমাননির্ভর বলে
শব্দ প্রমাণ নয়।
16- চৈতন্য
বিশিষ্ট দেহকে চার্বাকরা কি নামে অভিহিত
করেন? উওর : চৈতন্য বিশিষ্ট দেহকে চার্বাকরা আত্মা নামে অভিহিত করেন।
17- চার্বাক
মতে,দেহের বিনাস হলে কার বিনাশ
হয়? উওর : চার্বাক
মতে দেহের বিনাস হলে চৈতন্য বা
আত্মার বিনাশ হয়।
18- চার্বাক
নীতিতত্ত্ব কি নামে পরিচিত?উওর : চার্বাক নীতিতত্ত্ব আত্মসুখবাদ নামে পরিচিত।
19- চার্বাক
মতে মুখ্য পুরুষার্থ কোনটি?উওর : চার্বাক মতে কাম হলো
মুখ্য পুরুষার্থ।
20 - চার্বাক
মতে গৌণ পুরুষার্থ কোনটি?উওর : চার্বাক মতে গৌণ পুরুষার্থ
হলো অর্থ।
21- চার্বাক সম্প্রদায় কোন কোন ভূত
পদার্থ মেনেছেন? উওর : চার্বাক দার্শন সম্প্রদায় - ক্ষিতি ( পৃথিবী ), অপ (জল), তেজ
( আগুন ) ও মরুৎ ( বায়ু
) এই চারটি ভূত পদার্থ মেনেছেন।
22- চার্বাকরা
কোন ভূতটি অস্বীকার করেন? উওর : চার্বাকরা ব্যোম অথবা আকাশকে অস্বীকার
করেন। কারণ হলো আকাশ
প্রত্যক্ষের বিষয় নয়।
23 - চার্বাক
মতে স্বভাব বাদের অর্থ কি? উওর
: চার্বাকদের মতে এ জগত
এবং জগতের যাবতীয় বস্তুর ব্যাখার জন্য কোনো অতিন্দ্রীয়
সত্তা বা ঈশ্বরের প্রয়োজন
নেই। কারণ তাদের মতে,
পদার্থের স্বভাব থেকেই এ জগত এবং
জগতের সবকিছুর ব্যাখ্যা করা সম্ভব। চার্বাকদের
এই মতবাদ ই স্বভাববাদ নামে
পরিচিত।
24- চার্বাক
স্বভাববাদ যদৃচ্ছাবাদ বলা হয় কেন?
উওর : কারণ চার্বাকদের স্বভাববাদ
মতে ক্ষিতি,অপ,তেজ ও
মরুৎ এই চারটি মহাভূত
নিজেদের স্বভাবগত আকস্মিকভাবে বা যদৃচ্ছভাবে
25- চার্বাকরা কেন ঈশ্বর স্বীকার
করেন না? উওর : চার্বাক
দার্শনিক সম্প্রদায় তার অস্তিত্ব ই
স্বীকার করেন,যা প্রত্যক্ষ
করা যায়। ঈশ্বর প্রত্যক্ষের বিষয় নয় বলে চার্বাকরা
ঈশ্বর স্বীকার করেন না।
26- চার্বাক মতে মানব জীবনের
চরম লক্ষ্য কি? উওর : চার্বাক
মতে মানব জীবনে চরম
লক্ষ্য হলো ইন্দ্রিয় সুখ
লাভ করা বা সুখভোগ
করা।
1- কোন দার্শনিক
এর মতে দ্রব্যের ধারণা কাল্পনিক? উওর : দার্শনিক হিউমের মতে দ্রব্যের ধারণা কাল্পনিক।
2- " দ্রব্য
হল গুণনের অজ্ঞাত আঁধার " - এই মতবাদটি কার? উওর : এই মতবাদটি হলো দার্শনিক হিউমের।
3- " দ্রব্য
হল চিৎপরমানু ও সংখ্যায় বহু " - এই মতবাদটি কার? উওর : " দ্রব্য হল চিৎপরমানু ও সংখ্যায় বহু
" - এই মতবাদটি হলো বুদ্ধিবাদী দার্শনিক লাইবনিজের।
4- দেকার্তের
মতে দ্রব্য কয়টি ও কি কি?উওর : দেকার্তের মতে দ্রব্য হলো দুইটি। একটি হলো নিরপেক্ষ
দ্রব্য এবং অপরটি হল সাপেক্ষ দ্রব্য।
5- " সকলই
ঈশ্বর এবং ঈশ্বরই সকল " - এই উক্তিটি কার? উওর : " সকলই ঈশ্বর এবং ঈশ্বরই
সকল " - এই উক্তিটি হলো দার্শনিক স্পিনোজার।
6- কার মতে
ঈশ্বরই একমাত্র দ্রব্য? উওর : দার্শনিক স্পিনোজার মতে ঈশ্বরই একমাত্র দ্রব্য।
7- কোন দার্শনিক
দ্রব্যকে সামান্য ও বিশেষণের সমন্বয় বলেছেন? উওর : গ্রিক দার্শনিক অ্যারিস্টটল দ্রব্যকে
সামান্য ও বিশেষণের সমন্বয় বলেছেন।
8- আত্মসক্রিয়তাই
দ্রব্যের লক্ষণ - এই উক্তিটি কার?উওর : এই উক্তিটি বুদ্ধিবাদী দার্শনিক লাইবোনিজের।
9- লকের মতে
দ্রব্য কি? উওর : লকের মতে দ্রব্য হলো গুণের অজ্ঞাত আধার।
10- লাইবনিজের
মতে দ্রব্য কি?উওর ; লাইবনিজের মধ্যে যা সক্রিয়ভাবে ক্রিয়া করতে সক্ষম,তাই হলো দ্রব্য।
11- দ্রব্য
কিসের মাধ্যমে নিজেকে প্রকাশ করে?উওর : দ্রব্য গুণের মাধ্যমে নিজেকে প্রকাশ করে।
12- দেকার্তের
মতে একমাত্র পরম বা নিরপেক্ষ দ্রব্য কী?উওর : দার্শনিক দেকার্তের মতে একমাত্র ঈশ্বর
হলেন পরম বা নিরপেক্ষ দ্রব্য।
13- স্পিনোজার
দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো। উওর : স্পিনোজার দ্রব্যের সমীকরণটি হলো, - দ্রব্য =
ঈশ্বর = প্রকৃতি।
14- হিউমের
মতে দ্রব্য কি? উওর : হিউমের মতে দ্রব্য হল গুণের সমষ্টি। যেমন -শ্বেতত্ব, কাঠিন্য
এবং মিষ্টত্ব হলো চিনি দ্রব্য।
15- সাধারণ
মতে দ্রব্য কি?উওর : সাধারণ মতে দ্রব্য হলো বস্তুর গুণের আধার বা আশ্রয়স্থল।
16- স্পিনোজা
কয়টি দ্রব্য স্বীকার করেছেন?উওর ; স্পিনোজা একটিমাত্র দ্রব্য স্বীকার করেছেন। এবং
সেই দ্রব্য হল স্বয়ং ঈশ্বর।
17- বুদ্ধিবাদী
দার্শনিক দেকার্তের মতে দ্রব্য কি?উওর : দার্শনিক দেকার্তের মতে দ্রব্য হল হলো এমন
একঅস্তিত্ববান পদার্থ,যার অস্তিত্ব অন্য কিছুর উপর নির্ভর করে না।
18- অভিজ্ঞতাবাদী
দার্শনিক বার্কলের মতে দ্রব্য কি?উওর : দার্শনিক বার্কলের মতে দ্রব্য হল বস্তুর বিশেষ
গুণগুচ্ছ।
19- অ্যারিস্টোটল
দ্রব্য শব্দটি কয়টি অর্থে ব্যবহার করেছেন?উত্তর: অ্যারিস্টটল দ্রব্য শব্দটি দুইটি
অর্থে ব্যবহার করেছেন। একটি হল সামান্য বা ধারণা জগত এবং অপরটি হল বিশেষ বা ইন্দ্রিয়গ্রাহ্য
জগত।
20- জন লক কত
প্রকার দ্রব্য স্বীকার করেছেন ও কি কি? উওর : লক্ তিন প্রকার দ্রব্য স্বীকার করেছেন।
যথা- জড় দ্রব্য, আত্মা বা মন দ্রব্য এবং ঈশ্বর দ্রব্য।
Q-ভারতীয় দর্শন
সম্প্রদায় কটি ভাগে বিভক্ত ?A.ভারতীয় দর্শন সম্প্রদায় আস্তিক ও নাস্তিক এই দুই ভাগে
বিভক্ত ।
Q.আস্তিক বলতে
কি বোঝায় ?A.আস্তিক বলতে বােঝায় , সেই দার্শনিক মতবাদকে যারা বেদে বিশ্বাস করে এবং
বেদের সিদ্ধান্ত প্রমাণ হিসেবে গ্রহণ করে । যেমন –ন্যায় , বৈশেষিক দর্শন ।
Q.নাস্তিক বলতে
কি বােঝায় ?A.নাস্তিক বলতে বােঝায় , সেই দার্শনিক মতবাদকে যারা বেদে বিশ্বাস করে
না এবং বেদের সিদ্ধান্তকে অভ্রান্ত বলে গ্রহণ করে না । যেমন – চার্বাক , বৌদ্ধ দর্শন
।
Q.দুটি আস্তিক
দর্শন সম্প্রদায় এর নাম বলো ?A.দুটি আস্তিক দর্শন সম্প্রদায় হল – ন্যায় , বৈশেষিক
দর্শন ।
Q .দুটি নাস্তিক
দর্শন সম্প্রদায় এর নাম বলো ?A.২ টি নাস্তিক সম্প্রদায়ের নাম হল – চার্বাক ও জৈন সম্প্রদায়
।
Q.বৌদ্ধ দর্শনের
প্রবর্তক কে ?A.বৌদ্ধ দর্শনের প্রবর্তক হলেন গৌতম বুদ্ধ।
Q আত্মবাদী
দর্শন বলতে কি বোঝো ?A.যে সকল দর্শন সম্প্রদায় শাশ্বত আত্মার অস্তিত্বে বিশ্বাসী
, তাদের আত্মবাদী বলা হয়।
Q.অনাত্মবাদী
দর্শন বলতে কি বোঝ ?A.যে সকল দর্শন সম্প্রদায় সনাতন আত্মার অস্তিত্ব স্বীকার করে না
, তাদের বলা হয় অনাত্মবাদী ।
Q.ভারতীয় দর্শনে
প্রমা কাকে বলে ?A.ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানকে বলা হয় প্রমা ।
Q.প্রমাণ কি
?A.যে প্রণালীর সাহায্যে প্রমা বা যথার্থ জ্ঞান অর্জিত হয় , তাই প্রমাণ ।
Q.প্রমাণ কাকে
বলে ?A.প্রমার করণকে প্রমাণ বলে
Q.ন্যায় দর্শনের
প্রতিষ্টাতা কে ?A.ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা মহর্ষি গৌতম ।
Q.ন্যায় দর্শনের
প্রধান আলোচ্য বিষয় কি ?A.ন্যায় দর্শনের প্রধান আলােচ্য বিষয় হল যথাযথ জ্ঞানলাভের
পদ্ধতি নির্ণয় করা । এজন্য ন্যায় দর্শনকে প্রমাণশাস্ত্র বলা হয়
Q. বৈশেষিক
দর্শনের প্রতিষ্ঠাতা কেA.বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি কণাদ ।
Q.কোন দুটি
দর্শন কে সমানতন্ত্র দর্শন বলা হয় ?A.ন্যায় ও বৈশেষিক দর্শনকে সমানতন্ত্র দর্শন বলা
হয় ।
Q.ন্যায় দর্শনে
কটি প্রমাণ স্বীকার করা হয়েছে ও কি কি ?A.ন্যায় দর্শনে প্রত্যক্ষ , অনুমান , উপমান
ও শব্দ – এই চারটি প্রমাণ স্বীকার করা হয়েছে ।
Q.বৈশেষিক দর্শনে
কটি প্রমাণ স্বীকার করা হয়েছে ও কি কি ?A.বৈশেষিক দর্শনে প্রত্যক্ষ ও অনুমানকে প্রমাণ
হিসেবে স্বীকার করা হয়েছে ।
Q.প্রতিটি জ্ঞানের
আবশ্যিক শর্তগুলি কি কি ?A.প্রতিটি জ্ঞানের আবশ্যিক শর্তগুলি হল – প্রমাতা , প্রমেয়
ও প্রমাণ ।
Q.পুরুষার্থ
কয়টি ও কি কি ?A.পুরুষার্থ চার টি। যথা – ধর্ম , অর্থ , কাম এবং মােক্ষ ।
Q.ভারতীয় দর্শনে
নাস্তিক সম্প্রদায়গুলি কি কি ?A.ভারতীয় দর্শনে নাস্তিক সম্প্রদায়গুলি হল – চার্বাক
, বৌদ্ধ ও জৈন ।Q.ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক শব্দ দুটি কোন অর্থে ব্যবহার হয়েছে
?
A.ভারতীয় দর্শনে
আস্তিক ও নাস্তিক শব্দ দুটির অর্থ নির্ধারণের ভিত্তি হল – বেদের অস্তিত্ব ও বেদের প্রামাণ্যর
ওপর বিশ্বাস ও অবিশ্বাস।
Q.ভারতীয় দর্শনে
প্রমাতা বলতে কি বোঝায় ?A.ভারতীয় দর্শনে প্রমাতা বলতে জ্ঞাতাকে বােঝায় ।
Q.চার্বাক দর্শনে
পরম পুরুষার্থ কি ?A.চার্বাক দর্শনে ‘ কামকে ’ চরম ও পরম পুরুষার্থ বলা হয়েছে ।
Q.চার্বাক মতে
কিভাবে জগতের সৃষ্টি হয়েছে ?A.মহাভূত যদৃচ্ছাভাবে মিলিত হয়ে জড়জগৎ সৃষ্টি করেছে ।
Q.চার্বাক দর্শনের
প্রতিষ্ঠাতা কে ?A.চার্বাক দর্শনের প্রতিষ্ঠাতা দেবগুরু বৃহস্পতি ,মতান্তরে চার্বাক
মুনি।
Q.চার্বাক দর্শনের
অপর নাম কি ?A.চার্বাক দর্শন লােকায়ত দর্শন নামেও পরিচিত ।
Q.চার্বাক মতে
বেদ কাদের দ্বারা সৃষ্ট ?A.চার্বাক মতে , বেদ ভণ্ড পুরােহিতদের দ্বারা রচিত ।
Q.চার্বাক মতে
জীবনের মূল লক্ষ্য কি ?A.সুখলাভকে জীবনের মূল লক্ষ্য বলেছেন চার্বাক সম্প্রদায় ।
Q.চার্বাক মতে
সহায়ক বা গৌণ পরুষার্থ কি ?A.চার্বাকেরা অর্থকে সহায়ক বা গৌণ পুরুষার্থ বলেছেন ।
Q.“ ঋণ করে
ঘি খাও ” এটি কাদের অভিমত ?A.“ ঋণ করে ঘি খাও ” —এই অভিমতটি চার্বাক সম্প্রদায়ের ।
Q.চার্বাক মতে
মানব দেহের সৃষ্টি কি ভাবে হয়েছে ?
A.চার্বাক মতে
, ক্ষিতি , অপ , তেজ ও মরুৎ এই চারটি উপাদানের সংমিশ্রণে মানবদেহের সৃষ্টি হয়েছে।
Q.চার্বাকরা
কি জন্মান্তরে বিশ্বাস করে ?A.না , চার্বাকরা জন্মান্তরে বিশ্বাস করেন না ।
Q.জগতের উপাদান
কারণ রূপে চার্বাকেরা কোন মহাভূত কে অস্বীকার করেছে ? A. জগতের উপাদান কারণ রূপে চার্বাকেরা
পঞ্চভূতের ব্যোম – কে অস্বীকার করেছেন ।
Q.“ ভূতচতুষ্টয়ং
চৈতন্যভূমি ” এই মত টি কাদের।A. “ ভূতচতুষ্টয়ং চৈতন্যভূমি ” —এই অভিমতটি চার্বাক সম্প্রদায়ের
।
Q. মতে চৈতন্যের
উদ্ভব কি ভাবে হয়েছে ? A.চার্বাক মতে , ক্ষিতি , অপ , তেজ ও মরুৎ এই চারটি উপাদানের
সংমিশ্রণের ফলে চৈতন্যের উদ্ভব হয়েছে ।
Q.চার্বাক কথাটির
অর্থ কি A.চার্বাক কথাটির অর্থ হল চারু বাক
অর্থাৎ সুন্দর কথা ।
Q.চার্বাক মতে
চৈতন্যের বিনাশ কি হয় ?A.চার্বাক মতে দেহের বিনাশ হলে চৈতন্যের বিনাশ হয় ।
Q.আত্মা সম্পর্কে
চার্বাক মতবাদ কি নাম পরিচিত ?A.চার্বাকদের আত্মা সম্পর্কিত মতবাদ দেহাত্মবাদ নামে
পরিচিত ।
Q.চার্বাক মতে
জগৎ জড়ের কি রূপ পরিণতি ?A.চার্বাক মতে , জগৎ হল জড়ের স্বাভাবিক পরিণতি ।
Q.চার্বাকরা
কটি ভুতপদার্থ স্বীকার করেছেন ? A.চার্বাক সম্প্রদায় ক্ষিতি , অপ , তেজ ও মরুৎ – এই
চারটি ভূত পদার্থ মেনেছেন ।
Q.চার্বাকরা
অনুমান কে প্রমান হিসাবে স্বীকার করেন ? A.না ,চার্বাক মতে , অনুমানের সাহায্যে যথার্থ
জ্ঞানলাভ করা যায় না , তাই অনুমান প্রমাণ নয় ।
Q.কোন দর্শন
সম্প্রদায় নাস্তিক শিরােমণি বলা হয় ? A.চার্বাক দর্শনকে নাস্তিক শিরােমণি বলা হয়
।
Q.চার্বাক মতে
আত্মা কি ? A.চার্বাক মতে চৈতন্যবিশিষ্ট দেহই আত্মা ।
Q. চার্বাক
মতে চৈতন্য ? A.চার্বাক দর্শনে চৈতন্যকে দেহের গুণ বলা হয়েছে ।
Q.চার্বাক দর্শনে
ব্যোম নামক মহাভূত কে স্বীকার করা হয় না কেন ? A.চার্বাক দর্শনে প্রত্যক্ষ এক মাত্র
প্রমাণ তাই ব্যোম বা আকাশ প্রত্যক্ষের বিষয় নয় সেহেতু চার্বাকরা আকাশের অস্তিত্ব
স্বীকার করেন না ।
Q.চার্বাক নীতিতত্ত্ব
কি নাম অভিহিত ? A.চার্বাক নীতিতত্ত্বকে সুখবাদ নামে অভিহিত করা হয়েছে ।
১। ন্যায় মতে
, প্রমাণ ?উত্তর :- খ) চারটি
২। ন্যায় মতে
অলৌকিক সন্নিকর্ষ হল ? উত্তর :- খ) ৩ টি
৩। ন্যায় মতে
, ব্যাপ্তি নির্ণয় প্রক্রিয়া কয়টি ?উত্তর :- খ) ৬ টি
৪। তত্ত্বচিন্তামনি
গ্রন্থটি কার লেখা ? উত্তর :- খ) গঞ্জেশ উপাধ্যায়
৫। ন্যায়মঞ্জুরি
গ্রন্থটি কার লেখা ? উত্তর :- গ) জয়ন্ত
৬। ন্যায় দর্শণে
প্রমাণ কী ?উত্তর :- ক) প্রমার করণ
৭। ন্যায় মতে
, ব্যাপ্তি কয় প্রকার ?উত্তর :- গ) দুই
৮। ন্যায় মতে
, স্বার্থানুমানের অবয়ব হচ্ছে ? উত্তর :- গ) ৩ টি
৯। ন্যায়সূত্র
রচনা করেন ? উত্তর :- খ) গৌতম
১০। ব্যাপ্তি
নির্ণয়ের তৃতীয় স্তর ? উত্তর :- গ) ব্যভিচারাগ্রহ
১১। শব্দত্ত্বের
প্রত্যক্ষ যে সন্নিকর্ষ হয় তার নাম ?উত্তর :- গ) সমবেত সমবায় সন্নিকর্ষ
১২। ন্যায়
দর্শনে সন্নিকর্ষ মানে কি ? উত্তর :- খ) সম্বন্ধ
১৩। বিকল্প
শব্দের অর্থ কী ? উত্তর :- গ) বিশেষণ
১৪। রূপকে জানা
যায় কোন সন্নির্ষের দ্বারা ? উত্তর :- খ) সংযুক্ত সমবায়
১৫। গন্ধ এর
প্রত্যক্ষ হয় ? উত্তর :- খ) সংযুক্ত সমবায়
১। জানা কথাটিকে
কয়টি অর্থে ব্যবহার করা হয় ? উত্তর :- খ) তিনটি
২। বাচনিক জ্ঞানের
আবশ্যিক শর্ত কয়টি ? উত্তর :- ক) তিনটি
৩। সে সাঁতার
কাটতে জানে এখানে " জানা " শব্দটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে উত্তর :- গ) কর্মদক্ষতামূলকঅর্থে
৪। " কোনো
ধারণা সহজাত নয় " একথা বলেন ? উত্তর :- ক) লক
৫। " সব
ধারণাই সহজাত " কে বলেছেন ? উত্তর :- গ) লাইবনিজ
৬। " কোনো
কোনো ধারণা সহজাত " কে বলেছেন ? উত্তর :- খ) দেকার্ত
৭। " আমি
চিন্তা করি , অতএব আমি আছি " উক্তিটি কার -উত্তর :- গ) দেকার্ত
৮। " জন্মের
সময় মানুষের মন থাকে অলিখিত সাদা কাগজের মতো " কার উক্তি ? উত্তর :- খ) লক
৯। "
Esse est Percipi " কোন দার্শনিক একথা বলেছেন ? উত্তর :- খ) বার্কলে
১০। বুদ্ধিতে
এমন কিছু নেই , যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না কে বলেছেন ? উত্তর :- ক) লাইবনিজ
১১। Cogito
Ergo Sum কোন দার্শনিক আবিষ্কার করেছেন ? উত্তর
:- গ) দেকার্ত
১২। আধুনিক
অভিজ্ঞতাবাদের জনক হলেন ? উত্তর :- ক) লক
১। সতত সংযোগ
তত্ত্বের প্রবতক হলেন ? উত্তর :- খ) হিউম
২। কারণ ও কার্যের
মধ্যে কোন আবশ্যিক সম্বন্ধ নেই একথা বলেছেন ? উত্তর :- ঘ) হিউম
৩। কারণ হল
কার্যের নিয়ত পূর্ববর্তী ঘটনা কে বলেছেন ? উত্তর :- ক) হিউম
৪। প্রসক্তি
তত্ত্বের একজন সমর্থক হলেন ? উত্তর :- গ) ইউয়িং
৫। কারণ ও কার্যের
অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা একথা মানেন ? উত্তর :- গ) ইউয়িং
৬। কার্যকারণ
সম্বন্ধের ধারণাটি পূর্বত:সিদ্ধ , জ্ঞানাকার একথা বলেছেন ? উত্তর :- ক) কান্ট
৭। কারণ ও কার্যের
মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে একথা বলেছেন উত্তর :- খ) ইউয়িং
৮। কারণ ও কার্যের
সতত সংযোগতত্ত্বের সম্পর্ক স্বীকার করেছেন ?উত্তর :- খ) হিউম
Comments
Post a Comment
If you have any doubts, let me know or write us Kajemshaikh0365@gmail.com