मंगलवार, 29 नवंबर 2022

NCF2005 FOR PRIMARY TET

                                   

NCF 2005 – ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005 WB TET-এর জন্য


Table of Contents

• ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005 – NCF 2005

• NCF 2005 – হাইলাইটস

• NCF কমিটি: NCF

• NCF 2005 এর প্রয়োজন

• NCF 2005 এর উদ্দেশ্য: NCF 2005

• যোগ্যতা

NCF কমিটি: NCF   PDF DOWNLOAD NCF2005

বিশিষ্ট বিজ্ঞানী ও পণ্ডিত অধ্যাপক যশ পালের সভাপতিত্বে একটি জাতীয় স্টিয়ারিং কমিটি গঠন করা হয়। কমিটিতে বিভিন্ন শাখার পণ্ডিত, অধ্যক্ষ এবং শিক্ষক, সুপরিচিত NGO’s প্রতিনিধি এবং NCERT সদস্য সহ 35 জন সদস্য অন্তর্ভুক্ত ছিল। এর কাজটি 21টি জাতীয় ফোকাস গ্রুপ দ্বারা সমর্থিত ছিল, যা পাঠ্যক্রমের জাতীয় উদ্বেগ এবং পদ্ধতিগত সমস্যাগুলির প্রধান ক্ষেত্রগুলিকে পাঠ করে।

NCF 2005 এর প্রয়োজন

• শিক্ষাকে তার লক্ষ্য পূরণ করতে, নিম্নলিখিতগুলিকে একটি জাতীয় পাঠ্যক্রম তৈরি করতে হবে: NCF 2005

• শিক্ষার জাতীয় ব্যবস্থা একটি জাতীয় পাঠ্যক্রম কাঠামোর উপর ভিত্তি করে তৈরি করা হবে

• একটি সাধারণ কোর সহ অন্যান্য উপাদান রয়েছে যা নমনীয়।

• ভারতের সাংস্কৃতিক ও ভৌগোলিক বৈচিত্র্যের প্রতি সাড়া দিতে সক্ষম একটি জাতীয় শিক্ষাব্যবস্থাকে বিকশিত করার উপায় হিসাবে একটি পাঠ্যক্রম তৈরি করা যাতে একাডেমিক উপাদানগুলির সাথে মূল্যবোধের একটি সাধারণ মূল নিশ্চিত করা যায়।

• শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন করতে হবে।

• একটি প্রাসঙ্গিক, নমনীয় এবং প্রাসঙ্গিক পাঠ্যক্রম থাকা।

NCF 2005 এর উদ্দেশ্য: NCF 2005

• পাঠ্যক্রম শিশুকেন্দ্রিক হওয়া উচিত।

• এটি শিক্ষার্থীদের জন্য অভিজ্ঞতার পূর্ণতা প্রদান করা উচিত।

• এটি গ্রহণযোগ্য নীতি এবং মূল্যবোধের কাঠামোর মধ্যে নমনীয়তার জন্য বিধান করা উচিত।

• পাঠ্যক্রমটি মানুষের জীবনের চাহিদা ও আকাঙ্ক্ষার সাথে সম্পর্কিত হওয়া উচিত।

• যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি গড়ে তুলুন।

• পাঠ্যক্রমের SUPW এর উপর জোর দেওয়া উচিত।

• এটি সামাজিক ন্যায়বিচার, গণতান্ত্রিক মূল্যবোধ এবং জাতীয় সংহতি প্রচার করতে সক্ষম হওয়া উচিত। এটি স্ব-অভিজ্ঞতা এবং প্রকাশ এবং শারীরিক বিকাশে সহায়তা করা উচিত।

• এটি ভালভাবে সংহত হওয়া উচিত।

• এটি পুরো প্রোগ্রামে ধারাবাহিকতা প্রদান করা উচিত।

যোগ্যতা      PDF DOWNLOAD NCF2005

NCF 2005 এর সাথে নিম্নলিখিত গুণাবলী সংযুক্ত রয়েছে:

• এর পদ্ধতি এবং সুপারিশ সমগ্র সিস্টেমের জন্য। এর বেশ কয়েকটি সুপারিশ, প্রকৃতপক্ষে, গ্রামীণ বিদ্যালয়গুলিতে ফোকাস করে।

• কাঠামোটি দ্রুত পরিবর্তিত পরিবেশ এবং পাঠ্যক্রমের প্রয়োজনীয় পরিবর্তনগুলিকে একীভূত করার প্রয়োজনীয়তার দিকে নজর দিয়েছে।

• এটি শিক্ষণ-শেখানো পরিবেশে একটি হাতিয়ার এবং একটি সক্ষমকারী হিসাবে প্রযুক্তি ব্যবহার করার জন্য একটি যুক্তি প্রতিষ্ঠা করেছে৷

• কাঠামোটি স্কুল শিক্ষায় পাঠ্যক্রম পুনর্নবীকরণের জন্য শিক্ষক শিক্ষার উপর দায়িত্ব দিয়েছে।
নথিটি বোঝা ছাড়াই শেখার পথ তৈরি করে।

• এটি অন্তর্ভুক্তিমূলক শিক্ষার তত্ত্বকে প্রচার করে, যা একটি উপায়ে সমাজ ব্যবস্থায় বৈষম্য কমাতে সাহায্য করবে।

• শিক্ষা পরিকল্পনা ও প্রশাসনের বিকেন্দ্রীকরণের ওপর জোর দেওয়া হয়েছে।

• এটি বিষয়ের সীমানা নরম করার সুপারিশ করে যাতে শিশুরা বোঝার আনন্দ অনুভব করতে পারে এবং সমন্বিত জ্ঞান অর্জন করতে পারে।

• নথিটি একটি উদারপন্থী দলিল হিসাবে আসে কারণ এটি প্রথমবারের মতো এই নথিটি 21টি বিশেষভাবে বিভিন্ন বিষয়ে উত্পাদিত অবস্থানের দিকে নজর দিয়েছে।

কুফল                        PDF DOWNLOAD NCF2005

• কাঠামোটি নিম্নলিখিত ত্রুটি বা সীমাবদ্ধতার শিকার হয়েছিল:
এটি যুক্তি দেওয়া হয় যে নথিটি পর্যাপ্তভাবে ঘোষণা করা হয়নি যা এটির অসম্পূর্ণ বাস্তবায়নের দিকে পরিচালিত করেছে।

• কাঠামোটি যে একাডেমিক, সামাজিক এবং রাজনৈতিক প্রেক্ষাপটে এটি তৈরি করা হয়েছে তা উল্লেখ করে না।

• এটি সম্প্রদায়ের অংশগ্রহণের বিপদ এবং কীভাবে এমন পরিবেশে শিক্ষার মান নিশ্চিত করা যায় সে সম্পর্কে কথা বলে না।

• সকল বিষয় এবং সকল বয়সের শিশুদের জন্য সর্বজনীন শিক্ষাবিদ্যা হিসাবে গঠনবাদকে প্রজেক্ট করা অবাস্তব।

• সমস্ত বয়সের জন্য প্রস্তাবিত পরীক্ষার সংস্কারগুলি একটি মূল্যায়নের অন্য ফর্মের সাথে প্রতিস্থাপনের দিকে পরিচালিত করবে৷ বরং মূল্যায়নের অর্থ শিক্ষকদের বোঝাতে হবে।
প্র. NCF 2005-এর পর্যবেক্ষণ অনুসারে, ইংরেজি ভারতে একটি ……… ভাষা।

উঃ। গ্লোবাল

প্র. জাতীয় পাঠ্যক্রম কাঠামো অনুযায়ী, 2005 শেখার চরিত্রটি ______ এবং ______।

উঃ। জাতীয় পাঠ্যক্রম কাঠামো অনুযায়ী, 2005 শিক্ষা তার চরিত্রে সক্রিয় এবং সামাজিক।

প্র.ভারতে শিক্ষক শিক্ষার জন্য জাতীয় পাঠ্যক্রম কাঠামো (2009) দ্বারা তৈরি করা হয়েছিল?

উঃ। ভারতে শিক্ষক শিক্ষার জন্য জাতীয় পাঠ্যক্রম কাঠামো (2009) NCTE (ন্যাশনাল কাউন্সিল অফ টিচার এডুকেশন) দ্বারা তৈরি করা হয়েছিল

কুফল   PDF DOWNLOAD NCF2005

• FAQ’s: NCF 2005 – ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005

• প্র. NCF 2005-এর পর্যবেক্ষণ অনুসারে, ইংরেজি ভারতে একটি ……… ভাষা।

• প্র. জাতীয় পাঠ্যক্রম কাঠামো অনুযায়ী, 2005 শেখার চরিত্রটি ______ এবং ______।

• প্র.ভারতে শিক্ষক শিক্ষার জন্য জাতীয় পাঠ্যক্রম কাঠামো (2009) দ্বারা তৈরি করা হয়েছিল?

NCF 2005 – ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005: NCF 2005 হল TET এবং টিচিং রিক্রুটমেন্ট পরীক্ষার গুরুত্বপূর্ণ বিষয়। যেহেতু অনেক শিক্ষণীয় পরীক্ষা আসছে, তাই এই বিভাগে প্রার্থীদের জন্য পরীক্ষার প্রস্তুতি অপরিহার্য হয়ে উঠেছে। NCF 2005 সব স্তরে আসে, শিক্ষাদান পরীক্ষার বিষয় শিক্ষা যেমন প্রাথমিক স্তর, উচ্চ প্রাথমিক স্তর, উচ্চ শিক্ষা স্তর। আজ এখানে আমরা চাইল্ড পেডাগগি বিষয় শিখতে যাচ্ছি: ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005 /NCF 2005। NCF 2005 স্টাডি নোট শিক্ষার্থীদের আরও ভালো প্রস্তুতিতে সাহায্য করবে।

NCF 2005 – ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005নামNCF 2005 – ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005ক্যাটাগরিStudy Materialপরীক্ষাWB TET

ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005 – NCF 2005

ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক, 2005: ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT) হল একটি উন্মুক্ত প্রতিষ্ঠান যা স্কুল শিক্ষার জন্য প্রযুক্তিগত সংস্থান সহায়তা প্রদান করে, NCERT চার্টার পাঠ্যক্রম ডিজাইন করার জন্য একটি বিশেষ স্থান বিবেচনা করে; NCERT শিক্ষার উচ্চ মান নিশ্চিত করার জন্য একটি নিয়মিত কার্যকলাপ হিসাবে স্কুল পাঠ্যক্রম পর্যালোচনা করবে বলে আশা করা হচ্ছে৷

NPE-1986 এবং POA-1992 ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক প্রস্তুত ও প্রচারে NCERT-কে একটি বিশেষ ভূমিকা প্রদান করে। NPE এই ধরনের কাজটিকে একটি জাতীয় শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার একটি মাধ্যম হিসেবে দেখে, যা শিশু ও সমাজের পরিবর্তনশীল চাহিদা এবং আগামী সময়ের সাংবিধানিক কাঠামোর মধ্যে প্রাসঙ্গিক কিছু মূল মূল্যবোধ এবং লক্ষ্য দ্বারা চিহ্নিত।


NCF 2005 – হাইলাইটস

পুরো নামন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক 2005চেয়ারপারসনপ্রফেসর যশ পাল সহ 35 জন সদস্য সহ বিভিন্ন শাখার পণ্ডিত, অধ্যক্ষ এবং শিক্ষক, সুপরিচিত NGO’s প্রতিনিধিত্ব এবং NCERT সদস্য।প্রকাশিতন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)সিরিজচতুর্থ জাতীয় কারিকুলাম ফ্রেমওয়ার্কNCF 2005 এর আগেNCF 1975, NCF 1988, NCF 2000NCF 2005 এর পরNCF 2009, NCF 2014সংশ্লিষ্ট মন্ত্রণালয়কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রণালয়, ভারত সরকারউদ্দেশ্যভারতের স্কুলগুলির জন্য পাঠ্যক্রম, পাঠ্যপুস্তক এবং শিক্ষাদানের অনুশীলনের জন্য একটি নির্দেশিকা হিসাবে কাজ করা

 FOR MORE PDF DOWNLOAD CLICK HERE


कोई टिप्पणी नहीं:

एक टिप्पणी भेजें

If you have any doubts, let me know or write us Kajemshaikh0365@gmail.com

Featured Post

सामान्य हिंदी की तैयारी Samanya Gyan लुसेंट सामान्य हिंदी PDF सामान्य हिंदी के 51 महत्वपूर्ण प्रश्न Samanya Gyan ke prashn सामान्य हिंदी व्याकरण

सामान्य हिंदी की तैयारी Samanya Gyan लुसेंट सामान्य हिंदी PDF सामान्य हिंदी के 51 महत्वपूर्ण प्रश्न Samanya Gyan ke prashn सामान्य हिंदी व्य...